• রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

এমএপির আলোকচিত্র প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি চবির দিবস

  চবি প্রতিনিধি

১০ আগস্ট ২০১৯, ২২:৩৫
দিবস দেব
দিবস দেবের ছবি (ছবি : সম্পাদিত)

ম্যানগ্রোভ অ্যাকশন প্রজেক্ট (MAP) এর আয়োজনে বিশ্ব ম্যানগ্রোভ দিবস (২৬ জুলাই) উপলক্ষে ৫ম ফটোগ্রাফি কন্টেস্টে বাংলাদেশের সুন্দরবনকে বিশ্ব দরবারে তুলে ধরার জন্য সুন্দরবনের চিত্রসহ দেশের প্রতিনিধিত্ব করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওশনোগ্রাফি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী দিবস দেব। যেখানে ৩০টি দেশ থেকে পৃথিবীর বিভিন্ন দেশের ম্যানগ্রোভ বিষয়ক ২০০টিরও বেশি ছবি জমা পড়েছে।

পিপল চয়েস অ্যাওয়ার্ড সেকশনে বাংলাদেশের সুন্দরবনের ছবিকে এগিয়ে নেয়ার জন্য ভোট দিতে পারেন আপনিও। ভোট দেয়া যাবে ৩১ আগস্ট ২০১৯ পর্যন্ত। ভোট দিতে এই লিংকে ক্লিক করুন। 

প্রতিযোগিতায় অংশ নেওয়া দিবস দেব বলেন, ‘প্রকৃতির অংশ হিসেবে আমাদের সবারই প্রকৃতি ও পরিবেশের প্রতি একটা দায়বদ্ধতা আছে। আর সেটা হলো প্রকৃতি ও পরিবেশকে তার স্বাভাবিক অবস্থা বজায় রাখতে সহায়তা করা ও তার সংরক্ষণে একাত্ম হয়ে কাজ করা। সেই ধারণা থেকেই প্রকৃতি আমার আলোকচিত্রের অন্যতম পছন্দনীয় বিষয়। সুন্দরবন বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন আর জীববৈচিত্রে খুবই সমৃদ্ধ। ৩০ টি দেশের ম্যানগ্রোভের ২৫০টি আলোকচিত্রের মাঝে আমার আলোকচিত্রটি বাংলাদেশের সুন্দরবনের প্রতিনিধিত্ব করছে, বিশ্ববাসীর সামনে উপস্থাপন করছে আমাদের অপরূপ মায়াবী সুন্দরবনের প্রকৃতি ও জীববৈচিত্রকে।’

উল্লেখ্য, ম্যানগ্রোভ অ্যাকশন প্রজেক্ট (MAP) একটি অলাভজনক এনজিও যা ম্যানগ্রোভ বনাঞ্চলের বিভিন্ন সম্প্রদায়, সহযোগী এনজিও, গবেষণা এবং স্থানীয় সরকারসমূহকে ম্যানগ্রোভ এবং ম্যানগ্রোভ সম্পর্কিত উপকূলীয় বাস্তুতন্ত্র সংরক্ষণ ও পুনরুদ্ধারের জন্য সহায়তা করে থাকে। বিশ্বব্যাপী নেটওয়ার্ক এবং অফিসগুলোর মাধ্যমে MAP মার্কিন যুক্তরাষ্ট্র (ইন্টারন্যাশনাল অফিস), থাইল্যান্ড (এশিয়া আঞ্চলিক কার্যালয়), ইন্দোনেশিয়া এবং ল্যাটিন আমেরিকাতে ম্যানগ্রোভ বন সংরক্ষণ ও পুনর্নির্মাণের জন্য নতুন ধারণা প্রদান করছে, তথ্য বিনিময়কে ত্বরান্বিত করছে এবং উপকূলীয় সম্প্রদায়ের জন্য টেকসই জীবিকা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড