• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাবি থেকে ৪৪ জনের পিএইচডি-এমফিল ডিগ্রি লাভ

  ক্যাম্পাস ডেস্ক

০৯ আগস্ট ২০১৯, ১৬:৫২
ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

প্রাচ্যের অক্সফোর্ড হিসেবে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে সম্প্রতি ২২ জন পিএইচডি, ২২ জন এমফিল ও তিন জনের ডিবিএ ডিগ্রি লাভের তালিকা প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (৯ অগাস্ট) আনুষ্ঠানিকভাবে তাদের তালিকা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পিএইচডি ডিগ্রিপ্রাপ্তদের মধ্যে রয়েছেন- বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধীনে তৌহিদুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে এসএম মফিজুর রহমান, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে মোহাম্মদ সাইফুল ইসলাম রফিক, সঙ্গীত বিভাগের অধীনে প্রিয়াংকা গোপ, উর্দু বিভাগের অধীনে মো. তুতিউর রহমান, এ. সালাম, পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধীনে শিপক কৃষ্ণ দেব নাথ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে মো. আলী আজম খান, লোক প্রশাসন বিভাগের অধীনে আবু মোস্তফা কামাল উদ্দিন, রসায়ন বিভাগের অধীনে মো. আবদুল হান্নান, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধীনে এএমএম গোলাম আদম, আসমা আহমেদ ওয়ারেছী, লাভলী আক্তার, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধীনে তানিয়া মান্নান, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধীনে আসমা রহমান, মো. মোকারম হোসেন, ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে নাজমুন নাহার, ম্যানেজমেন্ট বিভাগের অধীনে রুমানা আফরোজ, শেখ আবদুর রহিম, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধীনে জাকারিয়া লিংকন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে মোহসিনা আরজু এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে জাকিয়া আহমদ।

অন্যদিকে, এমফিল ডিগ্রিপ্রাপ্তদের মধ্যে রয়েছেন- ইতিহাস বিভাগের অধীনে মো. শাহীনুজ্জামান, আরবি বিভাগের অধীনে খোন্দকার নূরুল একা উম্মে হানী, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে তন্নি ইয়াসমিন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে মো. আবু বাসার সিদ্দিক, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধীনে মো. মনিরুল ইসলাম, সঙ্গীত বিভাগের অধীনে লুৎফর মুর্শেদ চৌধুরী (রাজিব), নাহিদা আফরোজ সুমি, অদিতি রহমান, ভাষাবিজ্ঞান বিভাগের অধীনে মোছা. রেখা ইয়াসমিন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে মোসা. সালমা খানম, সমাজবিজ্ঞান বিভাগের অধীনে নূসরাত জেরিন এ্যানী, জাহানারা কলি, জিএম মনজুরুল মজিদ, লোক প্রশাসন বিভাগের অধীনে মাহমুদুল হক, পদার্থ বিজ্ঞান বিভাগের অধীনে তামান্না মরিয়ম, প্রাণিবিদ্যা বিভাগের অধীনে লায়লা ফাহ্রিয়া, মনোবিজ্ঞান বিভাগের অধীনে ফারহানা নাসরিনসহ ২২ জন।

প্রসঙ্গত, গেল ৩০ জুলাই অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সভায় তাদের এই ডিগ্রি প্রদান করা হয়েছে বলে জানা গেছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড