• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে ভর্তির অনলাইন আবেদন শুরু

  জাবি প্রতিনিধি

০৭ আগস্ট ২০১৯, ১৪:৫৯
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

পূর্বঘোষণা অনুযায়ী আগামীকাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু করার কথা থাকলেও একদিন এগিয়ে তা বুধবার থেকে শুরু করা হয়েছে।

বুধবার (৭ আগস্ট) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে ভর্তি প্রক্রিয়ার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, গত বছরের মতো এবারও ভর্তি কার্যক্রম পরিচালনা করছে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)। আশা করছি শিক্ষার্থীরা কোনো বিড়ম্বনা ছাড়াই ভর্তি আবেদন সম্পন্ন করতে পারবে।

ভর্তি আবেদনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে- উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, আইআইটি পরিচালক মেসবাহউদ্দিন সরকার, ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন চলবে আগামী ৭ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফরম পূরণ শেষে ডাচ-বাংলা ব্যাংক, মোবাইল ব্যাংকিং, রকেট অথবা বিকাশের মাধ্যমে মূল্য পরিশোধ করতে হবে। ভর্তি আবেদন শেষে আগামী ১৮ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এছাড়া ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও ফল আবেদনকারীর ফোন নম্বরে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

ভর্তি আবেদনের ব্যাপারে পরীক্ষা কমিটির সদস্য সচিব আবু হাসান বলেন, ২০১৯-২০ শিক্ষাবর্ষের বিভাগভিত্তিক শিক্ষার্থী ভর্তি সংখ্যা ও ভর্তির ক্ষেত্রে নূন্যতম যোগ্যতার বিষয়ে কমিটি সিদ্ধান্ত নিয়েছে। ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদেরকে নয়টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হবে। ইউনিটগুলো হলো– ‘এ’ ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ), ‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ), ‘সি’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ), ‘সি’ ১ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ), ‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ), ‘এফ’ ইউনিট (আইন অনুষদ), ‘জি’ ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন), ‘এইচ’ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকেনোলজি) এবং ‘আই’ ইউনিট (বঙ্গবন্ধু তূলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট)।’

এর মধ্যে ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’ ও ‘ই’ ইউনিটের প্রতিটির জন্য ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ‘সি১’, ‘এফ’, ‘জি’, ‘এইচ’ ও ‘আই’ ইউনিটের প্রতিটির জন্য ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরে ছিল যথাক্রমে ৫৫০ ও ৩৫০।

তিনি আরও জানান, প্রতিবছরের ন্যায় এবারও শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া থাকছে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড