• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডেঙ্গু প্রতিরোধে বাকৃবিতে সচেতনতামূলক সেমিনার

  বাকৃবি প্রতিনিধি

০৬ আগস্ট ২০১৯, ১৫:৫১
বাকৃবি
ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক সেমিনার (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নিধন, পরিচ্ছন্ন অভিযান সমাজিক সচেতনতা সৃষ্টিতে সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৬ অগাস্ট) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে ওই সেমিনারের আয়োজন করে বাকৃবির ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বিষয়ক কমিটি।

এর আগে বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাড থেকে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনে গিয়ে শেষ হয়। র‌্যালি পরবর্তী সেমিনারে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বিশেষ আতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হকসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী এবং কৃষি বিশ্ববিদ্যালয় কলেজ এবং কৃষি বিশ্ববিদ্যালয় স্কুলের শিক্ষার্থীরা।

ছবি

সচেতনতামূলক র‌্যালি (ছবি : দৈনিক অধিকার)

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের ড্রেন, নর্দমা, আবাসিক হলগুলোতে মশা নিধনের জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে। এডিস মশার লার্ভি ধ্বংস করতে মসকিউটো ফিশ অবমুক্ত করা হয়েছে।

সেমিনারে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা এবং দিকনির্দেশনামূলক আলোচনায় কীটতত্ব বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন এবং প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. তাহ্সিন ফারজানা বলেন, সারাদেশে ডেঙ্গু মহামারী রূপ ধারণ করেছে। ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতাই সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে। ডেঙ্গুর বাহক এডিস মশা জন্মায় স্বচ্ছ পানিতে তাই বাড়ির আঙ্গিনা পরিষ্কার রাখতে হবে, আশপাশের ঝোপঝাড়, জঙ্গল, জলাশয় ইত্যাদি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

তিনি বলেন, ফুলদানি, ডাবের খোসা, পরিত্যক্ত টায়ার ইত্যাদি সরিয়ে ফেলতে হবে। ব্যবহৃত জিনিস যেমন, মুখ খোলা পানির ট্যাংক, ফুলের টব ইত্যাদিতে যেন পানি জমে না থাকে, সে ব্যবস্থা করতে হবে। এডিস মশা সাধারণত সকাল ও সন্ধ্যায় কামড়ায়। তবে অন্য সময় ও কামড়াতে পারে। তাই দিনে ঘরের চারদিকে দরজা জানালায় নেট লাগাতে হবে। দিনে ঘুমালে মশারি টাঙিয়ে অথবা কয়েল জ্বালিয়ে ঘুমাতে হবে। ডেঙ্গু জ্বরের কারণে প্রচণ্ড জ্বর, সর্বাঙ্গে বিশেষত হাড়ে ও গাঁটে গাঁটে ব্যথা, রক্তের প্লাটিলেট দ্রুত কমে যাওয়া, কালসিটেপড়া, শরীরের বিভিন্ন স্থান দিয়ে রক্ত পড়ার লক্ষণ দেখা দেয় তাই একে হাড়ভাঙ্গা জ্বরও বলা হয়ে থাকে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড