• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে প্রথমবারের মতো ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ সেবা দেবে শাবিপ্রবি

  শাবিপ্রবি প্রতিনিধি

০১ আগস্ট ২০১৯, ১৬:৫৬
শাবিপ্রবি
সংবাদ সম্মেলন (ছবি : দৈনিক অধিকার)

দেশে প্রথমবারের মতো সেন্টার ফর রিসার্চ, টেস্টিং অ্যান্ড কনসালটেন্সির (সিআরটিসি) ল্যাব ম্যানেজমেন্ট সিস্টেম ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ সেবা দেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সিভিল অ্যান্ড এনভাইরনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগ। এ সেবার অধীনে নির্মাণ সামগ্রী পরীক্ষার ফল অনলাইনে পাওয়া যাবে।

বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ তথ্য জানান শাবির সিইই সিআরটিসির সমন্বয়ক ড. মো. ইমরান কবির।

সংবাদ সম্মেলনে ড. মো. ইমরান কবির বলেন, দেশে প্রথমবারের মতো শাবির সিইই বিভাগের উদ্যোগে সেন্টার ফর রিসার্চ, টেস্টিং অ্যান্ড কনসালটেন্সির (সিআরটিসি) ল্যাব ম্যানেজমেন্ট সিস্টেম ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ সেবা অনলাইনে দেওয়া হবে। এ ল্যাবের অধীনে পানি, বাতাস, মাটি ও ট্রান্সপোর্টেশনের যাবতীয় বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হয়ে থাকে। এছাড়া বিভিন্ন ধরনের নির্মাণ সামগ্রী যেমন, সিমেন্ট, বালু, পাথরসহ নির্মাণ সামগ্রী ও রাস্তার বেজ নির্মাণের সামগ্রীর যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এদিকে পরীক্ষা নিরীক্ষার রিপোর্ট প্রদান ও কাজ নেওয়া হয় অনলাইনে।

তিনি আরও বলেন, নির্মাণ প্রকল্পে অসাধু উদ্দেশ্যে নকল রিপোর্ট তৈরি বা রিপোর্টে পরিবর্তন বন্ধ করা শাবি সিইই সিআরটিসির মূল উদ্দেশ্য। আমাদের টেস্টের পর রিপোর্টে ইউনিক কোর্ড ব্যবহার করা হয়। এছাড়া এর পাশাপাশি কিউআরকোড দেওয়া হয় ফলে স্মার্টফোনের সাহায্যে স্কান করে অথবা ওয়েবসাইটে রিপোর্ট যাচাই বাছাই করার সুযোগ রয়েছে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সিইই সিআরটিসি ডিরেক্টর অধ্যাপক ড. জহির বিন আলম, চেয়্যারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আজিজুল হক, সিইই বিভাগের অধ্যাপক ড. মুশতাক আহমেদ ও সহকারী অধ্যাপক মো. আমিনুল ইসলাম, টেকনেক্সট লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জি. সৈয়দ রেজওয়ানুল হক প্রমুখ।

উল্লেখ্য, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ সিআরটিসি সেবা চালু থাকলেও এ সেবার অধীনে ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ সেবা শুধু শাবিতে চালু হয়। এ অটোমেশন সেবা গেল ২৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ উদ্বোধন করেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড