• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবিতে গাছ কাটা রোধে শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ

  শেকৃবি প্রতিনিধি

০১ আগস্ট ২০১৯, ১৫:৪১
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
গাছ কাটা রোধে প্ল্যাকার্ড ও ব্যানার লেখা দিয়ে প্রতিবাদ (ছবি : দৈনিক অধিকার)

রাজধানীর বুকে ছোট গ্রাম নামে পরিচিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) ক্যাম্পাস। উদ্ভিদের অভয়ারণ্যে ঘেরা রাজধানীর এই প্রাচীন কৃষি প্রতিষ্ঠানের ক্যাম্পাস। হাজারও মেধাবীর কলতান ছাড়াও এ প্রাঙ্গণে শোনা যায় সবুজের জয়গান।

সারি সারি গাছগাছালি আবৃত করে রেখেছে এ সবুজ চাদর। হরেক প্রজাতির বিরল গাছ আর ফুল-ফলে সৌন্দর্যে ভরপুর বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস। এ যেন প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর উদ্ভিদেরই এক স্বর্গরাজ্য।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়টির রাস্তার সৌন্দর্য বৃদ্ধি ও সংস্কারের নামে প্রায় ৫০টি গাছ কাটার পরিকল্পনা হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে তীব্র ক্ষোভ জন্মেছে শিক্ষক -শিক্ষার্থীদের মাঝে। শিক্ষক-শিক্ষার্থীদের তীব্র ক্ষোভ এবং সমালোচনা সত্ত্বেও চলছে সবুজ ক্যাম্পাসে একের পর এক ঐতিহ্যবাহী পুরনো গাছ কাটার পরিকল্পনা। এতে একদিকে যেমন ক্যাম্পাসের সবুজাভ অবস্থা ক্রমেই বিলীন হতে শুরু করেছে, অন্যদিকে হুমকির মুখে পড়েছে জীববৈচিত্র্য। এর আগেও ঐতিহ্যবাহী পুরনো গাছ কেটেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ছবি

উদ্ভিদের অভয়ারণ্যে ঘেরা শেকৃবি ক্যাম্পাস (ছবি : সংগৃহীত)

এবার এই গাছ কাটা রোধে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রশাসন যেসব গাছ কাটার পরিকল্পনা করেছে সেগুলোতে নানা রকম প্ল্যাকার্ড ও ব্যানার লেখা দিয়ে প্রতিবাদ জানিয়েছে তারা।

শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘ক্যাম্পাসের গাছগুলো কেটে ফেলা হলে সৌন্দর্য নষ্ট হয়ে যাবে। অক্সিজেনের অভাবে পরিবেশ ও জীববৈচিত্র্য নানান হুমকির মুখে পড়বে। তাই আমাদের দাবি গাছ না কেটে রাস্তা সৌন্দর্য ও বর্ধিত করা হোক।’

এ বিষয়ে দায়িত্বে থাকা প্লান্ট প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম বলেন, ‘ক্যাম্পাসের রাস্তা বর্ধিত করার জন্য পরিকল্পনা করা হয়েছে তবে সেখানে রাস্তার পাশেই নতুন গাছ লাগানো হবে। পুরো ক্যাম্পাসে ৫০০ গাছ লাগানো পরিকল্পনা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে গাছ কাটা আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রতিনিধি ও ক্যাম্পাসের সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে বসা হবে।’

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড