• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাত কলেজে আরও এক বছর সেশনজটের আশঙ্কা

  ক্যাম্পাস ডেস্ক

২৩ জুলাই ২০১৯, ১০:১৮
সাত কলেজ
অধিভুক্ত সাত কলেজ ‍(ছবি : সম্পাদিত)

ভুলে ভরা ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের ডিগ্রি ২০১৪-১৫ সেশনের দ্বিতীয় বর্ষ বিএসএস বিভাগের ফল। এতে সাত কলেজ আরও এক বছর সেশনজটে পড়বে বলে আশঙ্কা করছে শিক্ষার্থীরা।

সদ্য প্রকাশিত এ ফলে কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীদের ফলে নানা অসংঙ্গতি ও ভুল ধরা পড়েছে বলে অভিযোগ ভুক্তভোগীদের। তারা অভিযোগ করে জানায়, পরীক্ষায় অংশগ্রহণ করলেও প্রকাশিত ফলে অনুপস্থিত দেখানো এবং ভালো পরীক্ষা দিয়েও ফেল করেছে অনেক শিক্ষার্থী।

নাম প্রকাশে অনিচ্ছুক কবি নজরুল কলেজের কয়েকজন শিক্ষার্থী বলেন, এ কলেজে ডিগ্রি ২০১৪-১৫ সেশনের দ্বিতীয় বর্ষ বিএসএস বিভাগে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩০০ জন। মঙ্গলবার প্রকাশিত ফলে ৩০০ জন শিক্ষার্থীর মধ্যে সবাই কোনো না কোনো বিষয়ে অকৃতকার্য হয়েছেন। পরীক্ষায় উপস্থিত থাকলেও ফলে অনুপস্থিত এসেছে। অকৃতকার্যের বিষয়টি বেশি ঘটেছে রাষ্ট্রবিজ্ঞান ৩য়, ৪র্থ এবং অর্থনীতি ৩য় পত্রে।

এ বিষয়ে অমলেন্দু পাল নামে এক শিক্ষার্থী জানান, শহিদ সোহরাওয়ার্দী কলেজ থেকে পরীক্ষার শিট নিয়েছি। সব পরীক্ষায় উপস্থিতি থাকলেও রেজাল্টে অনেকের অনুপস্থিত এসেছে। ৩’শ শিক্ষার্থীর মাঝে অনেকেই আছেন যারা সকল বিষয়ে পাস করার যোগ্যতা রাখেন।

জানতে চাইলে এ প্রসঙ্গে সরকারি কলেজের একাধিক শিক্ষক সাংবাদিকদের জানান, কিছু দায়িত্বহীন শিক্ষক ও কর্মকর্তা ঢাবির চেয়ার দখল করে বসে আছেন। অফিসে এসে তারা বিনোদন আর অতিথিদের সঙ্গে খোশ গল্প করে সময় পার করেন। এছাড়া সাত কলেজকে বোঝা মনে করায় এমন চিত্র উঠে এসেছে।

উল্লেখ্য, শিক্ষার মান উন্নয়ন, সময়োপযোগী শিক্ষা পদ্ধতি প্রণয়নসহ সার্বিক শিক্ষা ব্যবস্থার পরিবর্তনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সরকারি সাতটি কলেজকে (ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত করা হয়। এসব শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে আড়াই লক্ষাধিক শিক্ষার্থী অধ্যয়নরত আছেন।

শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে অধিভুক্ত করা হলেও ঘটছে এর উল্টো। ঢাবিতে অধিভুক্তির পর থেকে তীব্র সেশনজট, ফল প্রকাশে দীর্ঘসূত্রতা, ত্রুটিযুক্ত ফল প্রকাশসহ নানা সমস্যায় ভুগছে সাত কলেজের সাধারণ শিক্ষার্থীরা।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড