• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নড়বড়ে ট্রেনলাইনে চলছে চবির শাটল

ঝুঁকি নিয়ে প্রতিদিন যাতায়াত করছে প্রায় ১২ হাজার শিক্ষার্থী

  মাহবুব এ রহমান, চবি প্রতিনিধি

১৮ জুলাই ২০১৯, ১৮:৪২
চবি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন (ছবি : সংগৃহীত)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাটল ট্রেনের লাইন দীর্ঘদিন ধরে সংস্কার করা হয়নি। রেললাইনের অনেকগুলো কালভার্টে রড-কাঠের বদলে দেওয়া হয়েছে বাঁশ! এছাড়া লাইনে নেই পর্যাপ্ত পরিমাণ পাথর।

সরেজমিন ঘুরে দেখা যায়, নগরীর বটতলী স্টেশন থেকে বিশ্ববিদ্যালয় স্টেশন পর্যন্ত প্রায় ২২ কিলোমিটার লাইনে ছোট বড় ৩১টি কালভার্টের মধ্যে অনেকগুলো আবার একদম ফাঁকা। রড-কাঠ বা বাঁশ কিছুই নেই।

কালভার্টে বাঁশ কতটুকু কাজে আসে, সে প্রশ্নের জবাবে শাটল ট্রেনের সহকারী চালক কাজী নজরুল ইসলাম বলেন, কালভার্টগুলোতে বাঁশ যে লক্ষ্যে দিয়েছে তা আসলে কোনো কাজে আসছে না। কারণ কাঠ বা রডের কাজ বাঁশ দিয়ে হয় না।

পাশপাশি রেললাইনের অনেকাংশে ক্লিপ-হুক ও নাটবল্টু চুরি, স্লিপার পচে যাওয়া, স্লিপারের হুক উঠে আসা, লাইনের নিচের মাটি ও পাথর সরে যাওয়া নিয়মিত ঘটছে। ফলে ট্রেনের লাইনচ্যুতির মতো ঘটনা যে কোনো সময় হতে পারে। আর সে ঝুঁকি মাথায় নিয়েই প্রতিদিন বিশ্ববিদ্যালয়ের প্রায় ১২ হাজার শিক্ষার্থী শহর থেকে ক্যাম্পাসে আসা যাওয়া করছে।

রেললাইনের চৌধুরীহাট, পাঁচলাইশ এলাকা দিয়ে ট্রেন চলাচলের সময় ট্রেন একদিকে ঝুঁকে পড়ে। এছাড়া আশপাশের বস্তি এলাকায় খড়কুটো রেললাইনের ওপরেই শুকাতে দেখা গেছে। যা যে কোনো সময় দুর্ঘটনার কারণ হতে পারে।

ছবি

নড়বড়ে ট্রেনলাইন (ছবি : দৈনিক অধিকার)

শিক্ষার্থীদের দাবি, অনেকদিন থেকে অবহেলা আর অযত্নে রেললাইনের অবস্থা খুব আশঙ্কাজনক। সেদিকে কারো ভ্রুক্ষেপ নেই। এসব ঝুঁকি নিয়েও আমাদের প্রতিদিন ক্যাম্পাসে আসা-যাওয়া করতে হয়। আমরা চাই অতিদ্রুত রেললাইনের সংস্কার হোক।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ট্রেনচালক বলেন, আমাদের দেখেশুনে ট্রেন চালানোর খুব বেশি সুযোগ নেই। স্টেশনের সংকেতের ওপর নির্ভর করতে হয়। তাই ঝুঁকি জেনেও ট্রেন চালাতে হচ্ছে। বিষয়টি কর্তৃপক্ষকে জানিয়েও কোনো কাজ হচ্ছে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী দৈনিক অধিকারকে বলেন, রেললাইনের ঝুঁকিপূর্ণ অবস্থা সম্পর্কে আমি কিছুটা অবগত। রেলওয়ে কর্তৃপক্ষের সঙ্গে আলাপ হয়েছে খুব শিগগিরই সংস্কার করা হবে বলে জানিয়েছে তারা।

রেললাইন সংস্কারের বিষয়ে ষোলশহর রেলওয়ে উর্ধ্বতন সহকারী প্রকৌশলী আওলাদ হোসেন বলেন, লাইন সংস্কারের কাজ চলছে। যেখানে বাঁশ দেওয়া হয়েছে তা সরিয়ে নেওয়া হয়েছে। তবে কোথাও থাকতে পারে। তাও সংস্কারের মাধ্যমে সরিয়ে নেওয়া হবে। তবে পাথরের বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব। বরাদ্দ পেলে অতিদ্রুত কাজ শুরু হবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড