• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অধ্যাপক ফারুককে হুমকির প্রতিবাদে চবিতে মানববন্ধন

  চবি প্রতিনিধি

১৬ জুলাই ২০১৯, ১৫:১২
মানববন্ধন
গবেষক অধ্যাপক ফারুককে হুমকির প্রতিবাদে চবি শিক্ষার্থীদের মানববন্ধন (ছবি : দৈনিক অধিকার)

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আ. ব. ম ফারুকের করা গবেষণায় খাদ্যে ভেজাল প্রমাণিত হওয়ার পর অধ্যাপক ফারুককে দেওয়া হুমকির প্রতিবাদে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৬ জুলাই) বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন করে তারা।

এ সময় ‘শিক্ষকের ওপর কোনো আমলার খবরদারি চলবে না’, ‘কর্পোরেট প্রতিষ্ঠান নয়, নাগরিকদের পাশে দাঁড়ান’, ‘নিরাপদ খাদ্য চাই, গবেষণার স্বাধীনতা চাই’, খাদ্যে যারা ভেজাল মেশায় তাদের শাস্তি নিশ্চিত করো’ স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড দেখা যায় শিক্ষার্থীদের হাতে।

মানববন্ধনে নিরাপদ খাদ্য নিশ্চিত করা, গবেষণার নিরাপত্তা ও অধ্যাপক ফারুকের নিরাপত্তা নিশ্চিত করার দাবি উত্থাপন করা হয়। মানববন্ধনে অধ্যাপক ফারুককে সমর্থন জানিয়ে চবি শিক্ষক সমিতির বিবৃতিও দাবি করে তারা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ মনিরুল হাসান, একই বিভাগের অধ্যাপক ড. গোলাম কবীর। শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রভাষক হাসান তৌফিক ইমাম।

ছবি

মানববন্ধন কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

মানববন্ধনে বক্তারা বলে, জনস্বার্থে- জনকল্যাণে গবেষণা করা হয়। এ ধরনের গবেষণাগুলো আমাদের সচেতনতা বৃদ্ধি করে। গবেষণায় স্বাধীনতা থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের গবেষণায় যেকোনো ফল আসতে পারে। গবেষণা নিয়ে কথা থাকলে সেটা আলোচনা করা যেতে পারে। কিন্তু সেটা নিয়ে হুমকি কেন? অবশ্যই সরকারকে গবেষণার নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

বক্তারা আরও বলে, অধ্যাপক ফারুক যে গবেষণা করেছেন তা প্রশংসা পাওয়ার যোগ্য, কিন্তু উনাকে উৎসাহিত না করে বরং তাকে বিভিন্ন হুমকি-ধামকি দিয়ে হয়রানি করা হচ্ছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

অর্থনীতি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী দেওয়ান তাহমিদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন- ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মোরশেদুল ইসলাম, আফজাল হোসেন, দ্বিতীয় বর্ষের ছাত্র আরজু মিয়া, নাট্যকলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আরাফাত তারা ও অর্থনীতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সায়মা আক্তার নিশু।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড