• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিতুমীরে ইভ টিজিং প্রতিরোধে বিগ্রেড ইউনিট

  জিটিসি প্রতিনিধি

১৪ জুলাই ২০১৯, ২৩:২৩
তিতুমীর কলেজ
সরকারি তিতুমীর কলেজ (ছবি : সংগৃহীত)

যৌন হয়রানি অন্যতম ভয়াবহ সামাজিক ব্যাধি। পথ-ঘাট, শপিং মলসহ বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে রয়েছে যৌন হয়রানির প্রভাব। আর এ হয়রানি রোধে সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাব (জিটিসি-ডিসি) কর্তৃক জিটিসি-ডিসি প্রীতিলতা ইভ টিজিং প্রতিরোধ ব্রিগেড নামে ১১ সদস্যের ইভ টিজিং প্রতিরোধমূলক ইউনিট গঠন করেছে।

বিগ্রেড ইউনিটের প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাব (জিটিসি-ডিসি) এর প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুব হাসান রিপন, উপদেষ্টা মো. জাবেদ ইকবাল (সিনিয়র সহসভাপতি, জিটিসি-ডিসি), মো. হাসনাইন (সাধারণ সম্পাদক, জিটিসি-ডিসি), সমন্বয়কারী আমান আহমেদ দুর্জয় (সদস্য, জিটিসি-ডিসি), সহ-সমন্বয়কারী। মাকসুদুর রহমান অলি (কোষাধ্যক্ষ, জিটিসি-ডিসি)।

সদস্য হিসেবে রয়েছেন- মির্জা রাকিব (পাঠচক্র, কুইজ ও আন্তর্জাতিক সম্পাদক, (জিটিসি-ডিসি), ফয়সাল আহমেদ ফাহিম (কার্যনির্বাহী সদস্য, জিটিসি-ডিসি) তানজিব সারোয়ার (সহ-সমন্বয়কারী, শহিদুল্লাহ অনুষদ, জিটিসি-ডিসি) এস আই সাইম (সহ-সমন্বয়কারী, শহিদুল্লাহ অনুষদ, জিটিসি-ডিসি) সাবরিনা ইয়াসমিন দিনা (চূড়ান্ত সদস্য, জিটিসি-ডিসি), মো. তসলিম হোসেন (সদস্য, জিটিসি-ডিসি)।

কমিটির সদস্যরা (ছবি : সংগৃহীত)

বিগ্রেড ইউনিটের প্রধান উপদেষ্টা ও পৃষ্ঠপোষক মাহাবুব হাসান রিপন বলেন, ‘বিতর্ক ক্লাব প্রতিষ্ঠার শুরুর দিকে আমাদের দুজন মেয়ে সদস্য ক্লাবে যোগদান করে। তখন তাঁদের গেটের সামনে বিভিন্নভাবে কিছু ছেলে বিরক্ত করতো। তখন তাঁদের আমরা নিরাপত্তা দিতে পারতাম না। ক্লাব এখন অনেক বড় হয়েছে। যারা ক্লাবে আছেন কিংবা নেই সবার কথা ভেবে আমরা ইভ টিজিং প্রতিরোধ বিগ্রেড গড়ে তোলার সিদ্ধান্ত নিই। এই ব্রিগেডের কাজ হবে ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়া এবং সচেতনতা বৃদ্ধিতে কাজ করা। যারা এই কাজের সঙ্গে তাদের প্রতিরোধ করা এবং প্রয়োজনে কাউন্সেলিং করার কার্যক্রমও যুক্ত হচ্ছে। আমরা ক্যাম্পাসে যৌন সন্ত্রাসের বিরুদ্ধে একটি নিরাপত্তা বলয় তৈরি করতে চাই।’

এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী ফাহমিদা সুমাইয়া বলেন, ‘আমাদের কলেজের বিতর্ক ক্লাবের এমন উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। এর মাধ্যমে আমরা সাধারণ শিক্ষার্থীরা যৌন হয়রানি থেকে মুক্তি পাব বলে আশাবাদী। এবং এটা যদি সকল প্রতিষ্ঠানে স্বতন্ত্র ভাবে করা হয় তবে পুরো দেশ যৌন হয়রানি মুক্ত হলেও হতে পারে।’

যৌন হয়রানির সামাজিক ব্যাধি যাতে সরকারি তিতুমীর কলেজকে প্রভাবিত করতে না পারে সেই লক্ষ্যেই কাজ করবে ইউনিটের সদস্যরা। এবং তারা সচেতনতা তৈরিতে এবং কাউন্সেলিং করার মাধ্যমে বিষয়গুলোকে পরিত্রাণ করার কথা বলেন ইউনিটের দায়িত্বশীলরা।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড