• বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৭ ফাল্গুন ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ বিজ্ঞান অ্যাকাডেমির ফেলো হলেন অধ্যাপক তোফাজ্জল ইসলাম

  বশেমুরকৃবি প্রতিনিধি

১২ জুলাই ২০১৯, ০৯:২৯
অধ্যাপক ড. মো. তোফাজ্জল ইসলাম
অধ্যাপক ড. মো. তোফাজ্জল ইসলাম (ছবি : সম্পাদিত)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের (আইবিজিই) পরিচালক অধ্যাপক ড. মো. তোফাজ্জল ইসলাম বাংলাদেশ বিজ্ঞান অ্যাকাডেমির ফেলো নির্বাচিত হয়েছেন। 

কৃষি জীবপ্রযুক্তি বিষয়ে মৌলিক গবেষণায় অসামান্য কৃতিত্বের জন্য তিনি ২০১১ সালে জীববিজ্ঞানে (জ্যেষ্ঠ ক্যাটাগরিতে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট থেকে বাংলাদেশ বিজ্ঞান অ্যাকাডেমির স্বর্ণ পদক লাভ করেন। তিনি দুইবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অ্যাওয়ার্ডসহ বহু জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন।

অধ্যাপক তোফাজ্জল ইসলাম ইতিপূর্বে যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট, জার্মানীর হুমবোল্ড, জাপানের জেএসপিএস এবং যুক্তরাজ্যের কমনওয়েলথ ফেলোশিপের আওতায় দীর্ঘমেয়াদি গবেষণা করেন। জীবনরহস্য বিশ্লেষণপূর্বক গমের মারাত্মক ব্লাস্ট রোগের জীবাণুর কৌলিক স্বাতন্ত্র্য ও উৎপত্তিস্থল নির্ণয়ে তিনি নেতৃত্ব দেন, যা জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়। বর্তমানে তিনি জিন এডিটিংয়ের মাধ্যমে গমের ব্লাস্ট রোগ প্রতিরোধী জাত উদ্ভাবন এবং রাসায়নিক সার ও বালাইনাশকের বিকল্প প্রোবায়োটিক ব্যাকটেরিয়া নিয়ে গবেষণা প্রকল্প পরিচালনা করেছেন। উচ্চ ইমপ্যাক্ট ফ্যাক্টর সম্পন্ন আন্তর্জাতিক জার্নালে তার দুই শতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড