• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

নানা সমস্যায় জরাজীর্ণ শেকৃবির পরিবহন; ভোগান্তিতে শিক্ষার্থীরা

  আকাশ বাসফোর, শেকৃবি প্রতিনিধি

০৮ জুলাই ২০১৯, ১৩:৫৮
শেকৃবি
নানা সমস্যায় জরাজীর্ণ শেকৃবির বাস (ছবি : দৈনিক অধিকার)

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) পরিবহন সেবায় চলছে নানা বিড়ম্বনা ও ভোগান্তি। বিশ্ববিদ্যালয়ের চার হাজার শিক্ষার্থী ও এক হাজার শিক্ষক কর্মকর্তা কর্মচারীর বিপরীতে রয়েছে মাত্র চারটি বাস। বেহাল অবস্থায় রয়েছে ওই চারটি বাস।

সরজমিনে দেখা গেছে, চারটি বাসের ভেতরের সব ফ্যানই নষ্ট হয়ে পড়ে আছে। এছাড়া করুণ অবস্থায় রয়েছে কয়েকটি বাসের জানালা ও বসার সিট। বাসগুলোতে যান্ত্রিক ক্রটি নিত্য নিমিত্ত হয়ে দাঁড়িয়েছে। ফলে কখনো ক্যাম্পাসে আবার কখনো ক্যাম্পাসের বাইরে যাত্রাপথে ইঞ্জিন বিকল হলে মহা বিড়ম্বনায় পড়তে হয় শিক্ষার্থীদের। ফলে বাধ্য হয়ে শিক্ষার্থীদের বাস থেকে নেমে যেতে হয়। আর এভাবেই নানা বিড়ম্বনা ও ভোগান্তিতেই চলছে শেকৃবির পরিবহন সেবা।

সময়ের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধি পেলেও বাড়েনি বাসের সংখ্যা। এমনকি গেল ১৪ বছরে একটি বাসও কেনা হয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন পক্ষ থেকে। ফলে নামমাত্র চলছে এখানকার পরিবহন সেবা।

ছবি

করুণ অবস্থায় রয়েছে বাসের বসার সিট (ছবি : দৈনিক অধিকার)

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৯৩৮ সালে বিশ্ববিদ্যালয়টি ‘দ্য বেঙ্গল কৃষি ইনস্টিটিউট’ হিসেবে যাত্রা শুরু করে এবং ২০০১ সালে এটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পায়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে চারটি বাস, ১৪টি মাইক্রোবাস ও একটি অ্যাম্বুলেন্স রয়েছে। চারটি বাসের মধ্যে দুইটি বাস বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট থাকাকালীন সময়ের। আর দুইটি বাস ২০০৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরফ থেকে বিশ্ববিদ্যালয়কে উপহার দেওয়া হয়।

এ চারটি বাসের মধ্যে একটি বাস ব্যবহার করা হয় শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের স্কুলে আনা-নেওয়ার কাজে। বাকি তিনটির মধ্যে একটির ইঞ্জিন অধিকাংশ সময় বিকল হয়ে পড়ে থাকে। মূলত বাকি দুইটি ব্যবহার করা হয় শিক্ষার্থীদের আনা-নেওয়ার কাজে। কিন্তু পর্যাপ্ত চালক না থাকার অজুহাতে এ দুইটি বাসের সেবাও সবসময় মেলে না শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা জানায়, চার হাজার শিক্ষার্থীর জন্য দুইটি বাস কোনোভাবেই যথেষ্ট নয়। তার ওপর অদক্ষ লোকবল দিয়ে চালানো হচ্ছে পরিবহন সেবা। উপযুক্ত লোক না থাকায় পরিবহন সেবার সার্বিক অবস্থা ঠিকমতো তদারকি করা হয় না। সাধারণ ছাত্রদের পক্ষ থেকে বিষয়গুলো একাধিকবার অভিযোগ আকারে দেওয়া হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন বিষয়গুলো তোয়াকা করে না।

ছবি

বেহাল অবস্থায় রয়েছে বাসটি (ছবি : দৈনিক অধিকার)

এ বিষয়ে পরিবহন পুলের কার্যনির্বাহী ইঞ্জিনিয়ার মো. মোমিনুল এহসান বলেন, আমাদের কিছু সীমাবদ্ধতা রয়েছে। পরিবহন-সংকটের বিষয়টি কর্তৃপক্ষের বিবেচনায় রয়েছে। খুব শিগগিরই এ সীমাবদ্ধতাগুলো কাটিয়ে ওঠা সম্ভব হবে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন নতুন দুইটি বাস কেনার উদ্যোগ নিয়েছে। বাস দুইটি কেনা হলে সমস্যা সমাধান হবে আশা করি।

এ দিকে, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলীকে ফোন করা হলে তিনি রিসিভ করেননি।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড