• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্ষুদে বিজ্ঞানী নোবেলের রোবট ফোর্স আবিষ্কার

  আরিফুল ইসলাম রিফাত

০৬ জুলাই ২০১৯, ১৫:৩৮
রোবট ফোর্স
মোহাম্মদ জাহেদ হোসাইন নোবেল (ছবি : সম্পাদিত)

মোহাম্মদ জাহেদ হোসাইন নোবেল। উনিশ বছর বয়সী এক কিশোর। আলো ঝলমলে সদা হাস্যোজ্জ্বল মধ্যবিত্ত পরিবারের জন্ম তার। বর্তমানে তিনি চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকট্রনিক্স বিভাগের অষ্টম পর্বে অধ্যয়নরত। বয়সের তুলনায় অত্যন্ত মেধাবী শিক্ষার্থী নোবেল। যে শুধু স্বপ্ন বাজ ছেলে নয় বরং স্বপ্নকে বাস্তবে রূপদানে বিশ্বাসী।

অনেকে স্বপ্নের ঘোড়া ছুটিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছায়, কিন্তু নোবেল সেই স্বপ্নে বিশ্বাসী নয়। বরং কঠোর শ্রম, অধ্যবসায় আর আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যেতে চায় সোনালী ভুবনে। যার ছোটবেলা থেকেই একটা মাত্র স্বপ্ন ছিল এমন কিছু করবেন যাতে দেশ ও দশের উন্নতি সাধিত হয়।

এর পেছনে ছিল পরিবার, শিক্ষক ও সহপাঠীদের একনিষ্ঠ উৎসাহ, মনোবল আর ভালোবাসা। আর এসব কিছুকে অনুপ্রেরণার অংশ হিসেবে নিয়ে সাহসের সঙ্গে এগিয়ে চলেছেন দূর্বার গতিতে। এরই মধ্যে অল্প বয়সী এই তরুণ বাংলাদেশে প্রথমবারের মতো রোবট ফোর্স আবিষ্কার করে সারাদেশে আলোড়ন সৃষ্টি করেছেন। এই আবিষ্কারের জন্য ভূয়সী প্রশংসাও পেয়েছেন।

ছবি

পুরস্কার নিচ্ছেন ক্ষুদে বিজ্ঞানী নোবেল (ছবি : সংগৃহীত)

আবিষ্কারের অল্পদিনেই পুরষ্কারের ঝুড়িতে যুক্ত হলো দেশসেরা হিসেবে একে একে বেশ কয়েকটি জাতীয় পুরষ্কার। এর মধ্যে ২০১৮ সালে তার উদ্ভাবিত ‘বাংলাদেশ রোবট ফোর্স’ প্রজেক্টটি স্কিল কম্পিটিশন-২০১৮ তে ইনস্টিটিউট পর্যায়ে প্রথম স্থান, স্কিল কম্পিটিশন-২০১৮ তে চট্টগ্রাম আঞ্চলিক পর্যায়ে প্রথম স্থান, ৫ম চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৮ তে প্রথম স্থান, গেল ১৬ জুন জাতীয় স্কিল কম্পিটিশন-২০১৮ তে তৃতীয় স্থান অর্জন করে জাতীয় পুরস্কার লাভ, ১৭ জুন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৯ এ চট্টগ্রাম জেলা চ্যাম্পিয়ন এবং সর্বশেষ গেল ২৭ জুন ঢাকার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অনুষ্ঠিত ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১৯ এ সিনিয়র ক্যাটাগরিতে দেশসেরা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন।

তার প্রজেক্ট সহযোগী হিসেবে ছিলেন চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট ইলেকট্রনিক্স বিভাগের অষ্টম পর্বের মেধাবী শিক্ষার্থী ক্ষুদে বিজ্ঞানী ফাহিম জাওয়াদ এবং ইমতিয়াজ বিন সোয়াইব।

ছবি

রোবট ফোর্স আবিষ্কার (ছবি : সংগৃহীত)

তাদের উদ্ভাবিত রোবট ফোর্সের মাধ্যমে অগ্নিনির্বাপণ, আগুন থেকে মানুষকে বাঁচানো এবং অগ্নিকাণ্ডের স্থানে দ্রুত প্রয়োজনীয় জিনিসপত্র পাঠাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এটির মাধ্যমে উদ্ধার অভিযান নিখুঁতভাবে ও দ্রুততার সঙ্গে শেষ করা যাবে।

বাংলাদেশ রোবট ফোর্সের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে জানাতে গিয়ে উদ্ভাবক প্রকৌশলী নোবেল দৈনিক অধিকারকে জানান, ‘আসলে অগ্নিকাণ্ড থেকে মানুষদের বাঁচাতে বাংলাদেশ ফায়ার সার্ভিসের জন্য এটি উদ্ভাবন করা হয়েছে। এই রোবটটি রিমোট কন্ট্রোলারের সাহায্যে একজন ফায়ার ম্যান এক কিলোমিটারের দূরত্ব থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন। এছাড়াও অগ্নিকাণ্ডের স্থানে রোবটটি প্রয়োজনীয় খাবার, মেডিসিন ও মাস্ক নিয়েও যেতে পারে। রোবটটির বহন ক্ষমতা ১৮ কেজি। এটি বাংলাদেশের বাজারে আনতে মাত্র ১০ লক্ষ টাকা প্রয়োজন হবে। এটি সম্পূর্ণ দেশীয় প্রকৌশলী এবং প্রযুক্তিতে তৈরি করা সম্ভব।

ছবি

ছবিতে সর্ব বামে স্বপ্নবাজ ছেলে নোবেল (ছবি : সংগৃহীত)

নোবেল চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের দক্ষিণ মালপুকুরিয়া গ্রামের চুন্নু মিয়া বাড়ির মৃত জাকের হোসাইন কোম্পানির ২য় পুত্র।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড