• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গবেষণা ভাতা পাবেন বাকৃবির ৮০ শিক্ষার্থী

  বাকৃবি প্রতিনিধি

২৬ জুন ২০১৯, ১৩:২০
বাকৃবি
সংবাদ সম্মেলন (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) তত্ত্বাবধায়নে ২০১৯-২০ অর্থবছরে দুই বছর ও এক বছর মেয়াদী মোট ৮০টি গবেষণা প্রকল্প অনুমোদিত হয়েছে। আগামী ১ জুলাই থেকে প্রকল্পগুলোর কাজ শুরু হবে।

গবেষণায় শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীদের সরাসরি সম্পৃক্ত করতে প্রতিটি প্রকল্পে একজন করে স্নাতকোত্তর শিক্ষার্থী যুক্ত থাকবে। গবেষণা বাবদ প্রতিটি শিক্ষার্থীকে পাঁচ হাজার টাকা দেওয়া হবে।

বুধবার (২৬ জুন) সকাল ১১টায় বাউরেস মিটিং রুমে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়। সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম.এ.এম ইয়াহিয়া খন্দকার। এ সময় উপস্থিত ছিলেন সহযোগী পরিচালক অধ্যাপক ড. মোহম্মদ মাহফুজুল হক।

এ সময় জানানো হয় নতুন অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের গবেষণা সহায়তায় ছয় কোটি টাকা বরাদ্দ করেছে ইউজিসি। বাউরেসের তত্ত্বাবধায়নে এ বছর ১৫৯টি প্রকল্পের মধ্যে ৮০টি দুই বছর (৭৩টি) ও এক বছর (৭টি) মেয়াদী প্রকল্প নির্বাচন করা হয়। যার মধ্যে কৃষি অনুষদে ৩২টি, ভেটেরিনারি অনুষদে ১৯টি, পশুপালন অনুষদে নয়টি, মাৎস্যবিজ্ঞান অনুষদে ১১টি, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদে পাঁচটি ও কৃষি অর্থনীতি ও সমাজবিজ্ঞান অনুষদে চারটি প্রকল্প অনুমোদন করা হয়।

বাউরেসের অর্জন সম্পর্কে বলা হয়, এ যাবত বাউরেসের তত্ত্বাধায়নে ২ হাজার ৩৪৯টি গবেষণা প্রকল্প সম্পন্ন হয়েছে। বর্তমানে ৫১৩টি প্রকল্প চলমান রয়েছে। বাউরেস অফিসকে পুরোপুরি অটোমেশনের আনার উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে কাজে গতিশীলতা বাড়বে এবং সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার উদ্যোগকে সহায়তা করবে। বিদেশি পার্টনারশিপে গবেষণা প্রকল্প সহজতর করতে আন্তর্জাতিকমানের গেস্ট হাউস গড়ে তোলা হয়েছে। সেখানে সোলার প্যানেল স্থাপন করে রিনিউয়েবল এনার্জি ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। বাউরেস প্রতি বছর গুণগত মানসম্পন্ন জার্নাল প্রকাশ করছে।

আশাবাদ ব্যক্ত করে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম. এ এম ইয়াহিয়া খন্দকার বলেন, গবেষণা কাজগুলো সম্পাদন করার মাধ্যমে বাংলাদেশের কৃষির উন্নয়নকে আরও একধাপ এগিয়ে নিতে পারব।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড