• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

নতুন অর্থবছরে ঢাবিতে ৮১০ কোটি টাকার বাজেট

  ঢাবি প্রতিনিধি

২৫ জুন ২০১৯, ২০:১৪
ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

২০১৮-১৯ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কার্যক্রম পরিচালনার জন্য ৮১০ কোটি ৪২ লাখ টাকার বাজেট ধরা হয়েছে।

বুধবার (২৬ জুন) বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স কমিটি ও সিন্ডিকেটে অনুমোদনের পর বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশনে বাজেট পাস হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে। 

২০১৯-২০ অর্থবছরের বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুদান ও নিজস্ব অর্থায়নকে আয়ের উৎস হিসেবে দেখানো হয়েছে। ৮১০ কোটি ৪২ লাখ টাকার বাজেটে ইউজিসি দেবে ৬৯৪ কোটি ৬৫ লাখ টাকা। আর শিক্ষার্থীদের কাছ থেকে ফি, ভর্তি ফরম বিক্রি, বেতন-ভাতাদি থেকে কর্তন, সম্পত্তিসহ নিজস্ব খাতগুলো থেকে আয় হবে ৭০ কোটি টাকা। মোট আয় হবে ৭৬৪ কোটি ৬৫ লাখ টাকা। 

পর্যালোচনা করলে দেখা যায় যে, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ৪৫ কোটি ৭৭ লাখ টাকা ঘাটতি থাকবে। 

বিশাল এ বাজেটে গবেষণায় বরাদ্দের পরিমাণ নিয়ে বরাবরের মতই শিক্ষাবিদদের মধ্যে অসন্তুষ্টি দেখা দিয়েছে। ২০১৯-২০ অর্থবছরে গবেষণায় মাত্র ৭ কোটি ৮৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। আর বিশেষ গবেষণায় অনুদান বাবদ ৯ কোটি টাকা রাখা হয়েছে। সব মিলিয়ে গবেষণা খাতে বরাদ্দ দাঁড়িয়েছে ১৬ কোটি ৮৬ লাখ টাকা, যা মোট বরাদ্দের মাত্র ২ শতাংশ। এর মধ্যে অর্থনৈতিক ও ব্যবসায় গবেষণা ব্যুরো ৭ লাখ, বসু গবেষণা কেন্দ্র ২০ লাখ, কারস ২০ লাখ, কারাস ১৫ লাখ, এনার্জি পার্ক সাড়ে ১৫ লাখ, বাংলা চারিতাবিধান গ্রন্থ প্রণয়ন বাবদ ৩ লাখ, ব-দ্বীপ গবেষণা কেন্দ্র ৮ লাখ, সেমিকন্ডাক্টর টেকনোলজি রিসার্চ সেন্টার ৩৫ লাখ, বায়ো টেকনোলজি গবেষণা কেন্দ্র ২০ লাখ, বিশ্ববিদ্যালয় আর্কাইভ ও ইতিহাস গবেষণা কেন্দ্র ৭ লাখ ও ভূমিকম্প প্রকল্পে ১০ লাখ করে বরাদ্দ দেওয়া হয়েছে। 

এ ব্যাপারে ঢাবির ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘গবেষণার ওপর একটি বিষবিদ্যালয়ের মান যাচাইয়ে ভূমিকা রাখে। ঢাবির বাজেটে মাত্র ২ শতাংশ গবেষণায় বরাদ্দ পর্যাপ্ত নয়। উচ্চশিক্ষার মান উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের গবেষণাসহ ছাত্র স্বার্থসংশ্লিষ্ট খাতে বরাদ্দ বাড়ানো প্রয়োজন।’

উল্লেখ্য, আগামীকাল বুধবার (২৬ জুন) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাবি সিনেটের বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হবে। ঢাবি আদেশ, ১৯৭৩ এর ২১ ধারায় অর্পিত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিনেটের এই বার্ষিক সভা আহ্বান করেছেন। সিনেট সভায় বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের বাজেট উপস্থাপন করবেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন। অধিবেশনে সভাপতিত্ব করবেন সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"ঢাবি".*')) AND id<>71199 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড