• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সড়ক অবরোধ করে বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন

  বুয়েট প্রতিনিধি

১৮ জুন ২০১৯, ২১:০৬
বুয়েট
পলাশী-বুয়েট সড়কে শিক্ষার্থীদের অবস্থান (ছবি : সংগৃহীত)

তিনদিনের আল্টিমেটাম শেষে ৪র্থ দিনেও ১৬ দফা দাবিতে অহিংস আন্দোলন অব্যাহত রেখেছে বুয়েটের শিক্ষার্থীরা। এদিন শিক্ষার্থীরা দাবি আদায়ে ক্যাম্পাসের পাশাপাশি পলাশী-বুয়েট সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করে এবং স্লোগান দিতে থাকে

মঙ্গলবার (১৮ জুন) সকাল সাড়ে ১০টায় শিক্ষার্থীরা ক্যাম্পাসের কেন্দ্রীয়র শহীদ মিনারের সামনে জড়ো হতে থাকেন। পরে দুপুর ১২টার দিকে তারা কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মিছিল শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করে এসে উপাচার্যের কার্যালয়ের সামনে কিছুক্ষণ অবস্থান নেয়।

এদিন সকল অ্যাকাডেমিক ও প্রশাসনিক ভবনের গেটে শিক্ষার্থীরা তালা ঝুলিয়ে দেন। এছাড়া উপাচার্য ভবনের গেটেও তালা ঝুলিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে পুনপৌনিক ১৫ ব্যাচের একজন শিক্ষার্থী জানান, ‘আজও উপাচার্য মহোদয় শিক্ষার্থীদের সঙ্গে দেখা করেনি ও দাবি সংবলিত স্মারকলিপি গ্রহণ করেনি।’ পরে আন্দোলনরত শিক্ষার্থীরা পলাশি থেকে বকশিবাজার রাস্তাটি অবরুদ্ধ করে রাখে। এ সময় সড়কটিতে যান চলাচল বন্ধ ছিল। শিক্ষার্থীরা কর্তৃপক্ষের দাবির ব্যাপারে উদাসীনতা ও শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা না করার তীব্র নিন্দা জানান বিভিন্ন স্লোগানের মাধ্যমে। ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মানতে হবে; প্রশাসনের কালো হাত, ভেঙে দাও গুড়িয়ে দাও; স্বৈরাচারীর ঠিকানা, এই বুয়েটে হবে না; হৈ হৈ রৈ রৈ, ভিসি স্যার গেলো কই’- এসব স্লোগানে শিক্ষার্থীরা তাদের কথাগুলো তুলে ধরেন।

রাজপথে লেখার মাধ্যমেও শিক্ষার্থীরা মিডিয়ার দৃষ্টি আকর্ষণের চেষ্টা অব্যাহত রেখেছে। সড়কের বিভিন্ন স্থানে তারা তাদের দাবি আদায় সংক্রান্ত স্লোগানগুলো লিখেছেন।

তাছাড়া পলাশি-বকশিবাজার রোডে, ‘ERROR 404! BUET Not Found।’

‘ERROR 404! BUET Not Found’ স্লোগান লেখা রয়েছে।

তবে বিভিন্ন মহল থেকে আসা প্রশ্ন এবং দাবিগুলো কতটা যৌক্তিক তা জিজ্ঞেস করা হলে, নাম প্রকাশে অনিচ্ছুক ১৭ ব্যাচের এক শিক্ষার্থী বলেন, ‘আমাদের দাবিগুলো অবশ্যই যৌক্তিক। যেসব মহল থেকে এরকম প্রশ্ন আসছে তারা হয়তো বুয়েট শিক্ষার্থীদের ক্যাম্পাসে নিরাপত্তাহীনতার ব্যাপারে জানেন না। এইতো কিছুদিন আগে বুয়েটের র‍্যাগ কনসার্টে ঢাবির ক্যাডারদের আক্রমণের কথা তারা হয়তো ভুলে গেছেন। শুধু এটাই নয়, অনেকবার এরকম সন্ত্রাসী হমলায় পড়তে হয়েছে শিক্ষার্থীদের, তাও ক্যাম্পাসের ভেতরেই। আর সুইমিংপুলের অভাবে সাঁতার না জানা কত নবীন বুয়েট শিক্ষার্থীর সম্ভবনাময় জীবন যে অকালে ঝড়ে গেছে তার হিসাবও সেসব মহল রাখে না। তাই আমাদের দাবিগুলি অবশ্যই যৌক্তিক।’

উল্লেখ্য, শিক্ষার্থীরা ১৬ দফা দাবি আদায়ে গত ১৫ জুন (শনিবার) থেকে আন্দোলন করে যাচ্ছেন। আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবিগুলো হলো- বুয়েট গেটের জন্য সিভিল-আর্কিটেকচার ডিপার্টমেন্টের বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন করতে হবে ও ডিজাইনের জন্য শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতার আয়োজন করার অফিসিয়াল নোটিশ দিতে হবে, বিতর্কিত নতুন ডিএসডাব্লিউকে (ছাত্রকল্যাণ পরিচালক) অপসারণ করে ছাত্রবান্ধব ডিএসডাব্লিউ নিয়োগ দিতে হবে, ছাত্রী হলের নাম ‘সাবেকুন নাহার সনি হল’ হিসেবে নামকরণ করতে হবে, ১০৮ ক্রেডিট অর্জনের পর ডাবল সাপ্লি দেওয়ার যে পদ্ধতিগত টার্ম চালু হয়েছিল সেটা পুনর্বহাল রাখতে হবে, আবাসিক হলগুলোর অবকাঠামোগত যেসব কাজ উপাচার্যের অফিসে আটকে আছে সেটা ক্লিয়ার করতে হবে, সিয়াম-সাইফ সুইমিংপুল কমপ্লেক্স স্থাপনের জন্য উপাচার্যের সাক্ষর নোটিশ দিতে হবে, নির্মাণাধীন টিএসসি ভবন ও নেম ভবনের কাজ শুরু করতে হবে, নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম চালু করতে হবে, বুয়েটের যাবতীয় লেনদেনের ডিজিটালাইজেশন প্রক্রিয়ার অফিশিয়াল উদ্যোগ নিতে হবে, নির্বিচারে ক্যাম্পাসের গাছ কাটা বন্ধ করতে হবে, কেন গাছ কাটা হয়েছে সেটার ব্যাখ্যা দিতে হবে, যতগুলো গাছ কাটা হয়েছে তার দ্বিগুণ গাছ উপাচার্যকে উপস্থিত থেকে লাগাতে হবে, গবেষণায় বরাদ্দ বাড়াতে হবে, প্রাতিষ্ঠানিক মেইল আইডি দিতে হবে, বুয়েট ওয়াইফাই আধুনিকায়ন করতে হবে, ব্যায়ামাগার আধুনিকায়ন করতে হবে, বুয়েট মাঠের উন্নয়ন করতে হবে এবং পরীক্ষার খাতায় রোলের পরিবর্তে কোড সিস্টেম চালু করতে হবে।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড