• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে অত্যাধুনিক রেজাল্ট প্রসেসিং সফটওয়্যারের উদ্বোধন

  ইবি প্রতিনিধি

১৮ জুন ২০১৯, ১৬:৫০
ইবি
অত্যাধুনিক রেজাল্ট প্রসেসিং সফটওয়্যারের উদ্বোধন (ছবি : দৈনিক অধিকার)

কাগজনির্ভরতা কমাতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অত্যাধুনিক মানের রেজাল্ট প্রসেসিং সফটওয়্যারের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৮ জুন) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন-কক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী সফটওয়্যারটি উদ্বোধন করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, যেখানে যত বেশি কাগজনির্ভরতা সেখানে তত বেশি দুর্নীতির সুযোগ থাকে। ইসলামী বিশ্ববিদ্যালয় একদিন বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলোর মতো কাগজবিহীন বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে।

তিনি বলেন, আমরা এখন আন্তর্জাতিকীকরণের পথে রয়েছি এবং রেজাল্ট প্রসেসিং সফটওয়্যার এই আন্তর্জাতিকীকরণের পথে একটি সিঁড়ি।

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়কে সফল করার অংশ হিসেবে আমরা ইসলামী বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক-প্রশাসনিক সকল ক্ষেত্রে ডিজিটালাইজেশন করতে চাই। আন্তর্জাতিক মান বজায় রেখে ইবির নিজস্ব ওয়েবসাইট তৈরি করা হয়েছে। বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের ১ লক্ষ ১০ হাজারেরও বেশি বই এখন অনলাইনে যুক্ত হয়েছে। রেজাল্ট প্রসেসিং সফটওয়্যার তৈরির জন্য উপাচার্য রেজাল্ট প্রসেসিং সফটওয়্যার প্রস্তুত কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার এবং আইসিটি সেলের কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রযুক্তিনির্ভর বাংলাদেশের পথেই আমাদের যাত্রা করতে হবে। প্রযুক্তি ছাড়া আমাদের বিকল্প কোনো পথ নেই। প্রশিক্ষণ কর্মশালা চলাকালে শিক্ষার্থীদের উপকারার্থে কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষকদের সফটওয়্যারটিতে যে কোনো সংশোধনীর প্রস্তাব আমলে নেওয়ার আহ্বান জানান তিনি।

বিশেষ অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সেলিম তোহা বলেন, রেজাল্ট প্রসেসিং সফটওয়্যারের কারণে আমাদের রেজাল্ট প্রকাশ দ্রুততর ও নির্ভুল হবে এবং রেজাল্ট সংরক্ষণের ক্ষেত্রেও সুবিধা হবে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ডিজিটালাইজেশনের পথে আরও এক ধাপ এগিয়ে গেল। সফটওয়্যারটি প্রস্তুতের ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলকে তিনি ধন্যবাদ জানান।

রেজাল্ট প্রসেসিং সফটওয়্যার প্রস্তুত কমিটির আহ্বায়ক এবং বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। সফটওয়্যারটি কীভাবে কাজ করবে অনুষ্ঠানের শুরুতে তিনি তা তুলে ধরেন। তিনি জানান, সফটওয়্যারটি তৈরির ক্ষেত্রে নিরাপত্তার দিকটিতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে এবং এটি ইউজার ফ্রেন্ডলি হবে। সফটওয়্যারটির ব্যবহার নিয়ে আগামীতে প্রশিক্ষণ কর্মশালারাও আয়োজন করা হবে বলে তিনি অবহিত করেন।

অনুষ্ঠানে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), বিভিন্ন অনুষদের ডিন, সভাপতি, অফিসপ্রধানরাসহ অনেকে উপস্থিত ছিলেন।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড