• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

আন্দোলনে যাবেন জাবির উপাচার্য বিরোধী শিক্ষকরা

  জাবি প্রতিনিধি

১৬ জুন ২০১৯, ১৮:৫৪
সম্মিলিত শিক্ষক সমাজ
ছবি : সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য বিরোধী শিক্ষকদের সংগঠন ‘সম্মিলিত শিক্ষক সমাজ' ভেঙে যাওয়ার পর আবারও নতুন নেতৃত্বে সংগঠিত হয়েছে। পাশাপাশি প্রশাসনের নানা অনিয়মের চিত্র তুলে ধরে আন্দোলনে নামারও ঘোষণা দিয়েছেন সংগঠনটির নেতাকর্মীরা।

রবিবার (১৬ জুন) বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্চে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জোটটির নতুন আহ্বায়ক হিসেবে আওয়ামীপন্থি শিক্ষক অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদারকে পরিচয় করিয়ে দেওয়া হয়। আর সদস্য সচিব বিএনপিপন্থি শিক্ষক অধ্যাপক জামাল উদ্দিন রুনুকেই রাখা হয়েছে। জোটটির বর্তমান পরিস্থিতি ও কার্যক্রম সম্পর্কে জানানোর লক্ষ্যে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সদস্য সচিব অধ্যাপক জামাল উদ্দিন রুনু বলেন, ভিসির অ্যাক্ট বিরোধী ও স্বেচ্ছাচারী কর্মকাণ্ড, শিক্ষা ও গবেষণা কার্যক্রমে স্থবিরতা, সীমাহীন দুর্নীতি এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অধিকার হরণ, মর্যাদাহানি ও লাঞ্ছনার প্রতিবাদে আমরা আবারও আন্দোলনে নামব।

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি অন্য যেকোনো সময়ের চেয়ে নাজুক অবস্থায় অতিবাহিত করছে। শিক্ষক নিয়োগ ও পদোন্নতির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধি-বিধান লঙ্ঘন করা হচ্ছে। ভয়ানকভাবে অবনমন ঘটেছে প্রশাসনিক কর্মকাণ্ডে, শিক্ষার পরিবেশ ভূলুণ্ঠিত হচ্ছে আগের যেকোনো অবস্থার চেয়ে খারাপভাবে, ন্যক্কারজনকভাবে সকল পর্যায়ে উপাচার্য তার পরিবার ও গোষ্ঠীতন্ত্র চালু করেছেন। সম্প্রতি বিশ্ববিদ্যালয় উন্নয়নের লক্ষ্যে যে অর্থ বরাদ্দ করা হয়েছে সেটির টেন্ডার প্রক্রিয়া ছিল অস্বচ্ছ এবং এই ক্ষেত্রে পাবলিক প্রকিউরমেন্ট রুল লঙ্ঘিত হয়েছে। উপাচার্য ও তার প্রশাসন কর্তৃক এমন কর্মকাণ্ড একটি উচ্চতর মুক্তচিন্তার বিদ্যাপীঠে কোনো অবস্থাতেই গ্রহণযোগ্য হতে পারে না। তাই প্রশাসনের এই স্বেচ্ছাচারিতা, সীমাহীন দুর্নীতি ও দুঃশাসনের বিরুদ্ধে আমরা শীঘ্রই প্রতিরোধ গড়ে তুলব।

এছাড়া সংবাদ সম্মেলনে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার ও তার অনুসারীদের জোট ত্যাগ করে উপাচার্যপন্থি জোটে যোগ দেয়াকে নীতি বহির্ভূত আখ্যায়িত করে শিক্ষক সমিতির কার্যকরী পরিষদ থেকে তাকে পদত্যাগ করতে আহ্বান জানিয়েছেন তারা।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে শিক্ষক সমিতির সম্পাদক অধ্যাপক অধ্যাপক সোহেল রানা, সদস্য অধ্যাপক সাঈদ ফেরদৌস। ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের’ সম্পাদক অধ্যাপক খবির উদ্দিন, অধ্যাপক মনোয়ার হোসেন তুহিন, বিএনপিপন্থি শিক্ষক অধ্যাপক নূরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। 

প্রসঙ্গত, গত ২২ জানুয়ারি আওয়ামীপন্থি শিক্ষকদের একাংশ, বিএনপি ও বামপন্থি শিক্ষকদের নিয়ে গঠিত হয় উপাচার্য বিরোধী শিক্ষকদের জোট ‘সম্মিলিত শিক্ষক সমাজ’। আওয়ামীপন্থি অধ্যাপক অজিত কুমার মজুমদারকে আহ্বায়ক ও বিএনপিপন্থি অধ্যাপক জামাল উদ্দিন রুনুকে সদস্য সচিব করে জোটটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে জোটটি প্রশাসনের বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করে আসছিল। যার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষকদের মাঝে একটি অবস্থান তৈরি করে জোটটি। যার ফলে গত ৩১ জানুয়ারি অনুষ্ঠিত শিক্ষক সমিতির নির্বাচনে এই জোট উপাচার্যপন্থি জোটের শিক্ষকদের হারিয়ে সভাপতি-সম্পাদকসহ ১৫টি পদের মধ্যে ১০টি পদে জয়লাভ করেন। জোটটির আহ্বায়ক অধ্যাপক অজিত কুমার মজুমদার সভাপতি পদে জয়লাভ করার পর হঠাৎ তিনি ও তার অনুসারীরা পক্ষ ত্যাগ করে উপাচার্যের পক্ষে যোগ দেন। এর ফলে উপাচার্য বিরোধী আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন ও ‘সম্মিলিত শিক্ষক সমাজ’ নামের জোটের কার্যক্রমে স্থবিরতা নেমে আসে।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"জাবি".*')) AND id<>69180 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড