• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অহিংস আন্দোলনে অনড় বুয়েটের শিক্ষার্থীরা

  বুয়েট প্রতিনিধি

১৬ জুন ২০১৯, ১৭:০১
বুয়েট
শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি (ছবি : সংগৃহীত)

টানা দ্বিতীয় দিনের মতো অহিংস আন্দোলন ও অবস্থান কর্মসূচি পালন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। 

রবিবার (১৬ জুন) আল্টিমেটামের দ্বিতীয় দিনেও শিক্ষার্থীরা সকল ক্লাস ও ল্যাব বর্জন করে। এছাড়াও বুয়েটের মেইন ক্যাম্পাসের গেট, পশ্চিম পলাশী ক্যাম্পাসের গেট ও ডিডব্লিউর গেটে তালা ঝুলিয়েছিল আন্দোলনরত শিক্ষার্থীরা। 

এ দিন সকাল সাড়ে নয়টার দিক থেকে শিক্ষার্থীরা কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হতে থাকে। পরে ১১টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীরা মিছিল করতে করতে উপাচার্যের কার্যালয়ের সামনে যান। এ সময় তারা স্বৈরাচারীর ঠিকানা, এই বুয়েটে হবে না; আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মানতে হবে ইত্যাদি স্লোগান দিতে থাকেন। 

ক্যাম্পাস সূত্রে জানা যায়, আল্টিমেটামের দ্বিতীয় দিনেও বুয়েটের উপাচার্য আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে দেখা করেননি। উল্লেখ্য, শিক্ষার্থীরা ১৬ দফা দাবি আদায়ে শনিবার (১৫ জুন) থেকে আন্দোলন শুরু করে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবিগুলো হলো- বুয়েট গেটের জন্য সিভিল-আর্কিটেকচার ডিপার্টমেন্টের বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গঠন করতে হবে ও ডিজাইনের জন্য শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা আয়োজন করার অফিসিয়াল নোটিশ দিতে হবে, বিতর্কিত নতুন ডিএসডাব্লিউকে (ছাত্রকল্যাণ পরিচালক) অপসারণ করে ছাত্র বান্ধব ডিএসডাব্লিউ নিয়োগ দিতে হবে, ছাত্রী হলের নাম ‘সাবেকুন নাহার সনি হল’ হিসেবে নামকরণ করতে হবে, ১০৮ ক্রেডিট অর্জনের পর ডাবল সাপ্লি দেওয়ার যে পদ্ধতি গত টার্মে চালু হয়েছিল সেটা পুনর্বহাল রাখতে হবে, আবাসিক হলগুলোর অবকাঠামোগত যেসব কাজ উপাচার্যের অফিসে আটকে আছে সেটা ক্লিয়ার করতে হবে, সিয়াম-সাইফ সুইমিংপুল কমপ্লেক্স স্থাপনের জন্য উপাচার্যের সিগনেচারে নোটিশ দিতে হবে, নির্মাণাধীন টিএসসি ভবন ও নেম ভবনের কাজ শুরু করতে হবে, নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম চালু করতে হবে, বুয়েটের যাবতীয় লেনদেনের ডিজিটালাইজেশন প্রক্রিয়ার অফিশিয়াল উদ্যোগ নিতে হবে, নির্বিচারে ক্যাম্পাসের গাছ কাটা বন্ধ করতে হবে, কেন গাছ কাটা হয়েছে সেটার ব্যাখ্যা দিতে হবে, যতগুলো গাছ কাটা হয়েছে তার দ্বিগুণ গাছ উপাচার্যকে উপস্থিত থেকে লাগাতে হবে, গবেষণায় বরাদ্দ বাড়াতে হবে, প্রাতিষ্ঠানিক মেইল আইডি দিতে হবে, বুয়েট ওয়াইফাই আধুনিকায়ন করতে হবে, ব্যায়ামাগার আধুনিকায়ন করতে হবে, বুয়েট মাঠের উন্নয়ন করতে হবে এবং পরীক্ষার খাতায় রোলের পরিবর্তে কোড সিস্টেম চালু করতে হবে।

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে জানানো হয়, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা ক্লাস-ল্যাব বর্জন ও অহিংস আন্দোলন অব্যাহত রাখবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড