• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

৭০ দিন পর ক্লাসে গণ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

  গণবি প্রতিনিধি

১৫ জুন ২০১৯, ১৬:৩৫
গণবি ক্যাম্পাস
ক্যাম্পাস প্রাঙ্গণে শিক্ষার্থীদের আনাগোণা (ছবি : দৈনিক অধিকার)

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক উপাচার্য নিয়োগের দাবিতে টানা ৬৮ দিনের আন্দোলন শেষে ৭০ দিন পর ক্লাস ও পরীক্ষায় ফিরেছে গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার (১৫ জুন) সরেজমিনে সকাল হতেই শিক্ষার্থীদের পদচারণায় বিশ্ববিদ্যালয়ের ফুচকা চত্বর, ট্রান্সপোর্ট ইয়ার্ড, গবিসাস চত্বর, মিডিয়া কর্নার, হিটরাল ঝালমুড়ি আঙিনা, ওয়াইফাই কর্নারসহ পুরো ক্যাম্পাস মুখর হয়ে ওঠে।

বিভিন্ন বিভাগ ঘুরে দেখা যায়, শিক্ষক-শিক্ষার্থীরা নতুন উদ্যমে আসন্ন সেমিস্টার ফাইনাল পরীক্ষা নিয়ে ব্যস্ত সময় পার করছে। আগামী ৪ জুলাই থেকে আসন্ন সেমিস্টার ফাইনাল পরীক্ষাকে কেন্দ্র করে শেষ সময়ের প্রস্তুতি নিচ্ছেন। অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস আসন্ন সেমিস্টার ফাইনাল ও প্রশাসনিক ভবনের কর্মকর্তারা উপাচার্য নিয়োগের জন্য বিবিধ কাগজপত্র গুছিয়ে নিতে ব্যস্ত সময় পার করছেন।

বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী জানান, অনেক দিন পরে ক্লাসে ফিরে ভালো লাগছে। ক্যাম্পাসে যেন অনেকদিনের বিরতিতে অন্যরকম এক উৎসবের আমেজ লক্ষ্য করা যাচ্ছে। গণ বিশ্ববিদ্যালয় যেন আপন প্রাণের ছন্দে ফিরেছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আরও জানান, দীর্ঘ পথ পাড়ি দিয়ে গণ বিশ্ববিদ্যালয়ে একজন বৈধ উপাচার্য আসছে। এর থেকে আনন্দের বিষয় আর কি হতে পারে।

বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক-কর্মকর্তা জানান, শিক্ষার্থীরা আবার ক্লাসে ফিরেছে। শূন্য ক্লাসগুলো পুনরায় আবার নিজ আমেজে সেজে উঠবে। ক্লাস বন্ধ থাকায় বিশ্ববিদ্যালয়ে একটা শূন্যতার সৃষ্টি হয়েছিল। বিশ্ববিদ্যালয়ে আজ থেকে আবার প্রাণের সঞ্চার হল।

এ দিকে, পুরো বিশ্ববিদ্যালয় ঘুরে ঈদ মুখর পরিবেশ লক্ষ্য করা গেছে। অনেকেই বন্ধু-বান্ধবীদের জড়িয়ে ঈদের আনন্দ ভাগ করে নিচ্ছেন।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অনুমোদিত উপাচার্য নিয়োগের দাবিতে “গণ বিশ্ববিদ্যালয় সাধারণ ছাত্র পরিষদ”-এর ব্যানারে গত ৬ এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষাসহ সব ধরনের প্রশাসনিক কার্যক্রম বন্ধ করে আন্দোলন করে আসছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। পরে দফায় দফায় প্রশাসনের সঙ্গে আলোচনায় বসে সাধারণ শিক্ষার্থীদের প্রতিনিধি দল। আলোচনা সভায় কোনো কার্যকরী সমাধান না পাওয়ায় আন্দোলনে অটল থাকে সাধারণ শিক্ষার্থীরা।

পক্ষান্তরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে পরীক্ষায় বসার জন্য বারবার আদেশ দেওয়া হয়। কিন্তু সাধারণ শিক্ষার্থীরা নিজেদের সিদ্ধান্তে অটল থাকে। এরপর, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সংক্রান্ত সমস্যা সমাধান হয়েছে বলে ১৩ জুন ক্লাসে ফেরার ঘোষণা করেন সাধারণ ছাত্র পরিষদের আহ্বায়ক রনি আহমেদ।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড