• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রসঙ্গে অধ্যাপক শিবলী রুবাইয়াত

‘জরিপ সংস্থার আর্থিক দাবি না মানায় ঢাবির নাম নেই’

  শিক্ষা ডেস্ক

১৮ মে ২০১৯, ২০:১৮
ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই
ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকের মতবিনিময় (ছবি : সংগৃহীত)

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ ও মান নিয়ে জরিপ পরিচালনাকারী সংস্থার আর্থিক দাবি মেটাতে না পারায় এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম আসেনি বলে মন্তব্য করেছেন ঢাবির বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

শুক্রবার (১৭ মে) ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকের সঙ্গে মতবিনিময় কালে তিনি এ কথা বলেন।

শিবলী রুবাইয়াত বলেন, ‘পাঠদান, গবেষণা, জ্ঞান আদান-প্রদান এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মান নিয়ে কোনো প্রশ্নের অবকাশ নেই। ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়। প্রতিযোগিতার মাধ্যমেই শিক্ষার্থীদের এখানে ভর্তি হতে চায়। এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য শিক্ষার্থীদের আকৃষ্ট করত র‍্যাংকিংয়ের প্রয়োজন নেই। তাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ র‍্যাংকিংয়ের বিষয়টিকে খুব একটা গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয়নি।’

অধ্যাপক আরও বলেন, ‘লন্ডনের যে প্রতিষ্ঠান এই জরিপ পরিচালনা করেছে সেই সংস্থাটি সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্ত হতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ৪৫ হাজার পাউন্ড দাবি করেছিলো। সেই সঙ্গে বাৎসরিক আরও ১৫ হাজার পাউন্ড পরিশোধের প্রস্তাব দিয়েছিলো। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই পরিমাণ অর্থ র‍্যাংকিংয়ের জন্য ব্যয় না করে, শিক্ষা ও গবেষণা খাতে ব্যয় করতে বেশি আগ্রহী হওয়াতে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম আসেনি।’

তবে বিশ্বব্যাপী এ ধরনের তালিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলেও মন্তব্য করেন তিনি। সেই সঙ্গে বিষয়টি বিবেচনায় নিয়ে আগামী বছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ ধরনের র‍্যাংকিংয়ের ব্যাপারে বাজেট বরাদ্দ রাখারও ঘোষণা দেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

আয়োজিত এই মতবিনিময় সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন- ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের অধ্যাপক ডক্টর মোহাম্মদ মাইন উদ্দীন, একই বিভাগের সহকারী অধ্যাপক তাসনিমা খান ও সাদিয়া নূর, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের সহকারী অধ্যাপক কামরুল হাসান, মোহাম্মদ কামরুজ্জামান ও আইবিএর অধ্যাপক খালিদ।

এছাড়াও ব্রিটেনে অধ্যয়নরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন- গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ও সাসেক্স বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো সাইফুল আলম চৌধুরী, ফার্মাসি বিভাগের প্রভাষক ও ইউসিএল বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক এ এস এম মনজুর হোসেন শিপলু, ফার্মাসি বিভাগের সহকারী অধ্যাপক ও ইম্পেরিয়াল কলেজের রিসার্চ ফেলো উত্তম কুমার, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক ও লন্ডন বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ফেলো এজাজুল হক ও কমনওয়েলথ শেভেনিং স্কলার চ্যানেল আই বাংলাদেশের সিনিয়র সাংবাদিক মশরুর শাকিল।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড