• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বইপড়াকে উৎসাহিত করতে পাবিপ্রবির ‘বইঘর’

  পাবিপ্রবি প্রতিনিধি

১২ মে ২০১৯, ১৫:৩১
পাবিপ্রবি
পাবিপ্রবির ‘বইঘর’ (ছবি : দৈনিক অধিকার)

বই আর পাঠাগার, যাকে জ্ঞানের ভাণ্ডার বলা হয়। যেখানে বন্দি থাকে মানুষের চিন্তা, ভাবনা, ধ্যান, ধারণা। মানুষের আত্মার মুক্তির জন্য প্রয়োজন এই বই আর পাঠাগার। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে গড়ে ওঠা এক পাঠাগার ‘বইঘর’। জ্ঞান বিতরণের এক ক্ষুদ্র প্রয়াশ। যার যাত্রা শুরু হয়েছিল প্রায় বছর খানেক আগে।

বিভাগের সহকারী অধ্যাপক সুবীর সাহা উদ্যোগ নেন এমন এক পাঠাগারের, সঙ্গে যোগ দেয় বিভাগের শিক্ষার্থীরা। শুরুর যাত্রা অল্প কিছু বই নিয়ে হলেও এখন প্রায় ৩০০ ছাড়িয়েছে যা ক্রমেই বাড়ছে। মুক্তিযুদ্ধ বিষয়ক, সাহিত্য, উপন্যাস, ক্যারিয়ারসহ বিভিন্ন ধরনের বই যা ইঞ্জিনিয়ারিং পড়ার পাশাপাশি বিভাগের শিক্ষার্থীরা নিয়মিত পড়ছে। উদ্যোগ একজন শিক্ষকের হলেও পরিচালনা করছে মূলত শিক্ষার্থীরাই। নিজেরা বই দিচ্ছে, নিচ্ছে নিয়মিতভাবে। সুবীর সাহা তত্ত্বাবধায়ন করছেন সার্বিক কার্যক্রমের।

বইঘরের উদ্দেশ্য নিয়ে সুবীর সাহা বলছিলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস শিক্ষার্থীদের ভালোভাবে জানানো, শিক্ষার্থীদের বই পড়ার আগ্রহ সবার মাঝে সৃষ্টি করা এবং একজন প্রকৃত ভালো মনের মানুষ গড়ে তোলা বই ঘরের উদ্দেশ্য। এছাড়া, আছে বইঘরের উদ্যোগে পেপার কর্ণার। যেখানে নিয়মিত বাংলা এবং ইংরেজি দৈনিক পত্রিকা নেওয়া হয়। শিক্ষার্থীরা নিয়মিত পড়ছে।

বিভাগের শিক্ষার্থীরা অতি আগ্রহ নিয়ে দেখছে এমন উদ্যোগকে। শিক্ষার্থীরা জানিয়েছে, ইঞ্জিনিয়ারিং পড়ার পাশাপাশি আমরা অন্য বইগুলো পড়ার সময় ও আগ্রহ কোনোটাই পাই না। স্যারের এই উদ্যোগ আমাদের একটু ভিন্নভাবে চিন্তা করতে শেখাচ্ছে। আমাদের অ্যাকাডেমিক পাঠ্য বইগুলো আমাদের জীবিকার পথ তৈরি করছে, কিন্তু আমাদের মানুষ গঠনের জন্য অন্য ধরনের বইগুলো অনেক বেশি প্রয়োজন।

ভালো মানুষ হওয়ার অন্যতম প্রধান উপকরণ বই। এই বই পড়ার উৎসাহ বৃদ্ধি ও সুন্দর মনের মানুষ হওয়ার কাজ করে যাচ্ছে ‘বইঘর’। এমন উদ্যোগ কোনো বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগে বিরল।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড