• রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

প্রাধিকারের উদ্যোগে সিলেটে বিশ্ব ব্যাঙ সংরক্ষণ দিবস পালিত

  সিকৃবি প্রতিনিধি

১২ মে ২০১৯, ১২:০৩
সিকৃবি
বিশ্ব ব্যাঙ সংরক্ষণ দিবস পালিত (ছবি : সংগৃহীত)

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণী অধিকার ও জীব বৈচিত্র্য নিয়ে কাজ করা সংগঠন প্রাধিকারের উদ্যোগে সিলেটে বিশ্ব ব্যাঙ সংরক্ষণ দিবস পালিত হয়েছে।

শনিবার (১১ মে) সকাল ১০টা ৩০ মিনিটে সিলেটের পাঠানটুলায় শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসায় পালিত হয় ১১তম বিশ্ব ব্যাঙ সংরক্ষণ দিবস-২০১৯। ‘সেভ দ্যা ফ্রগস’ ফাউন্ডেশনের সহায়তায় প্রাধিকার সিলেটে সপ্তমবারের মতো দিবসটি উদযাপন করে।

প্রধিকারের সাধারণ সম্পাদক মহিউদ্দিন রিফাতের সঞ্চালনায় এবং প্রাধিকারের সভাপতি মো. আনিসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ লুৎফুর রহমান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিকৃবির মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বাশির উদ্দিন এবং ওই প্রতিষ্ঠানের অনান্য শিক্ষক ও শিক্ষার্থীরা।

প্রধান অতিথি লুৎফুর রহমান তার এক বক্তব্যে বলেন, প্রাধিকারের এমন আয়োজন সত্যিই প্রশংসার দাবি রাখে। বিগত কয়েক বছর ধরে বাংলাদেশসহ বিশ্বে ব্যাঙের সংখ্যা কমার একমাত্র কারণ মানুষ। ফসলি জমিতে অতিমাত্রায় কিটনাশক ব্যবহার ও আবাস্থল ধ্বংস করায় দিন দিন ব্যাঙের সংখ্যা কমে যাচ্ছে। অথচ ব্যাঙ বিভিন্ন ক্ষতিকর পোকামাকড় খেয়ে ফসলের উৎপাদনে সহায়তা করে।

সিকৃবির মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. বাশির উদ্দিন জানান, গবেষণায় দেখা যায় ব্যাঙ থেকে আমরা নানা মূল্যবান ওষুধ তৈরি করি। দিন দিন ব্যাঙের সংখ্যা যেমন কমছে, তেমনি অনেক প্রজাতিও হারিয়ে যাচ্ছে। এর বিরূপ প্রভাব পড়ছে সমগ্র খাদ্য শৃঙ্খলে। ফলে প্রাণিজগতে বিশৃঙ্খলা দেখা দিয়েছে। এছাড়া,  তিনি শিক্ষার্থীদের ব্যাঙ সংরক্ষণে সচেতন হওয়ার পাশাপাশি অন্যদের সচেতন হওয়ার তাগিদ দেন।

দিবসটি উপলক্ষে প্রাধিকার র‌্যালি, কার্টুন প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সেমিনার ও ব্যাঙ এবং জীববৈচিত্র্য সংরক্ষণের ওপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করে। এতে অংশগ্রহণ করে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী। অনুষ্ঠানের শেষ পর্যায়ে কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট ও পুরস্কার প্রদান করা হয়।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"সিকৃবি".*')) AND id<>62905 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড