• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবিতে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ইফতার মাহফিল

  চবি প্রতিনিধি

০৮ মে ২০১৯, ২৩:৩৯
চবিতে ইসলামের ইতিহাস বিভাগের ইফতার
রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের আয়োজনে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা এবং ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৮ মে) নগরীর মুরাদপুরে হোটেল জামানে এই ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি ড. এ. এস. এম বোরহান উদ্দিনের সভাপতিত্বে এবং শিক্ষার্থী রাকিবুল হাসান মাধুর্য ও মাহবুব এ রহমানের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদ ডিন অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী বলেন, ‘পবিত্র রমজান মাস মহিমান্বিত একটি মাস। পবিত্র গ্রন্থ আল-কুরআন নাজিল হয়েছিল এই পবিত্র মাসে। এই একটি মাসের পবিত্রতা ও শুদ্ধতার শিক্ষা নিয়ে আমাদের বছরের বাকি দিনগুলো চলা উচিৎ। এই বিভাগ প্রতি বছর রমজানে এমন পবিত্র আয়োজন করে থাকে, যার মাধ্যমে যেমনি করে পুণ্য হাসিল হয় পাশাপাশি এমন আয়োজন বিভাগের সবার মধ্যে হৃদ্যতা পূর্ণ শক্তিশালী বন্ধন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।’

ইফতার মাহফিলে অংশ নেওয়া শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সোহরাওয়ার্দী হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. বশির আহম্মদ, বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য ও বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সাখাওয়াত হুসাইন।

অনুষ্ঠানে আলোচনা সভা শেষে মোনাজাত পরিচালনা করেন বিভাগের সভাপতি ড. এ. এস. এম বোরহান উদ্দিন। আরও উপস্থিত ছিলেন, সহকারী অধ্যাপক শাহ আলম, মোরশেদুল আলম, মোজাম্মেল হক, আহসানুল কবির পলাশ, এস. এম. তৌহিদুল ইসলাম, জিয়াউল ইসলাম।

উল্লেখ্য, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ প্রতি বছর রমজান মাসে 'রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা এবং ইফতার মাহফিল' আয়োজন করে। যার ধারবাহিকতায় আজকের এই আয়োজন। এতে বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড