• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্লাস-পরীক্ষা চলাকালীন বাদ্যযন্ত্র ব্যবহার নিষিদ্ধে শিক্ষার্থীর দাবি

  বেরোবি প্রতিনিধি

০৫ মে ২০১৯, ১৮:৪০
বেরোবি
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

ক্লাস ও পরীক্ষা চলাকালীন বাদ্যযন্ত্র ও সাউন্ড সিস্টেমের ব্যবহার নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) এক শিক্ষার্থী।

রবিবার (৫ মে) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গণ পরিচালক ও প্রক্টর অফিসে এ সংক্রান্ত একটি পত্র জমা দিয়েছেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সে অধ্যয়নরত দ্বিতীয় পর্বের শিক্ষার্থী সাইফুল ইসলাম।

তিনি চিঠিতে উল্লেখ করেছেন, কয়েকদিন পর পর ক্লাস-পরীক্ষা চলাকালীন ক্যাম্পাসে র‍্যাগ ডেসহ বিভিন্ন অনুষ্ঠানে বাদ্যযন্ত্র ও সাউন্ড সিস্টেম ব্যবহার করা হয়। এর ফলে ক্লাস ও পরীক্ষায় বিঘ্ন ঘটে। অনেক সময় অতিরিক্ত শব্দের কারণে শিক্ষার্থীদের ক্লাস ছেড়ে বাইরে আসতে হয়।

তিনি আরও উল্লেখ করেন, বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী ক্লাস-পরীক্ষা চলাকালীন বাদ্যযন্ত্র বা সাউন্ড সিস্টেমের ব্যবহারে নিষেধাজ্ঞা থাকলেও তা অনেকেই মানছেন না। ফলে, শিক্ষার স্বাভাবিক পরিবেশ বিনষ্ট হচ্ছে। তাই বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শৃঙ্খলা রক্ষায় এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবি জানান তিনি।

বেরোবি শিক্ষার্থীর পত্র (ছবি : সংগৃহীত)

এ বিষয়ে জানতে চাইলে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, ‘ক্লাস ও পরীক্ষা চলাকালীন অ্যাকাডেমিক ভবনগুলোর নিচে বাদ্যযন্ত্র বাজানো হয়। এতে, ক্লাসে মনোযোগ দেয়া কষ্টকর হয়। বিষয়টি কয়েক দফায় মৌখিকভাবে অবগত করা হলেও সংশ্লিষ্ট বিভাগ কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। তাই লিখিত পত্রের মাধ্যমে বাদ্যযন্ত্র ও সাউন্ড সিস্টেম নিষিদ্ধের দাবি জানিয়েছি।’

এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ ইমদাদুল হক বলেন, ‘অ্যাকাডেমিক ভবনের নিচে বাদ্যযন্ত্র বাজানোয় অনেকের সমস্যা হয়। ক্লাস চলাকালীন ক্যাম্পাসের অন্য অংশে বাদ্যযন্ত্র বা সাউন্ড সিস্টেম ব্যবহার করা হলে এ ধরনের সমস্যা হবে না।’

বহিরাঙ্গণ দপ্তরের এক কর্মকর্তা জানান, ‘যখন এসব কর্মসূচির অনুমতি দেয়া হয় তখন অনুমতিপত্রে ক্লাস চলাকালীন বাদ্যযন্ত্র ব্যবহার না করার নির্দেশ দেয়া হয়। কিন্তু, অনেকেই সেই নির্দেশনা মানেন না।’

বহিরাঙ্গণ পরিচালক রাফিউল আযম নিশার বলেন, ‘ক্লাস চলাকালীন বাদ্য যন্ত্র বাজানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকলেও বিভাগগুলো তা মানছে না। একদিন যে বিভাগ অভিযোগ করে কিছুদিন পর আবার সেই বিভাগই বাদ্যযন্ত্র বাজায়। বিষয়টি নিয়ে আমরা বিভাগীয় প্রধান গণের সঙ্গে কথা বলেছি কিন্তু কোনো পরিবর্তন আসছে না। তবে, এ বিষয়ে দাপ্তরিকভাবে বিভাগীয় প্রধানগণের সাথে সভা করে পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড