• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

২ মে থেকে রাবিতে ‘ডিএনএ’ ও জিনোম রিসার্চ সম্মেলন

  রাবি প্রতিনিধি

২৬ এপ্রিল ২০১৯, ১৭:৫৫
রাবিতে সংবাদ সম্মেলন
ডিএনএ ও জিনোম রিসার্চ সম্মেলন সংক্রান্ত সংবাদ সম্মেলন (ছবি : সংগৃহীত)

আগামী ২ মে থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী জাতীয় ডিএনএ ও জিনোম রিসার্চ শীর্ষক সেমিনার শুরু হবে। ঐদিন সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে এই সেমিনারের উদ্বোধন করবেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ‘ন্যাশনাল কনফারেন্স অন ডিএনএ অ্যান্ড জিনোম রিসার্চ ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন এগ্রিকালচার অ্যান্ড হেলথ’ শীর্ষক সম্মেলনের আয়োজক কমিটির কার্যনির্বাহী পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. নুরুল হক মোল্লা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় বায়োইনফরমেটিক্স রিসার্চ গ্রুপ (বায়োআরজিআরইউ) ও রাবি সায়েন্স ক্লাব যৌথভাবে সম্মেলনটির আয়োজন করছে এবং সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ বায়োইনফরমেটিক্স অ্যান্ড কম্পিউটেশনাল বায়োলজি অ্যাসোসিয়েশন (বিবিসিবিএ)।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- উপ-উপাচার্য দ্বয় অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া, জীব ও ভূবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলাম, টিএমএসএস এর প্রতিষ্ঠাতা ড. হোসনে আরা বানু।

অনুষ্ঠানে কি-নোট স্পিকার হিসাবে উপস্থিত থাকবেন বিশিষ্ট বিজ্ঞানী ও সায়েন্টিস্ট ইনস্টিটিউট ফর ডেভেলপিং সাইন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ এর প্রতিষ্ঠাকালীন সভাপতি ড. ফেরদৌসী কাদরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিভাগের সাবেক অধ্যাপক ড. সৈয়দ সালেহীন কাদরী এবং একই বিভাগের অধ্যাপক ও স্বাধীনতা পুরস্কার ২০১৯ অর্জনকারী গবেষক ড. হাসিনা খান।

জাতীয় ডিএনএ সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠানের ২৩ জন গবেষক এবং বিজ্ঞানী তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। এছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত নবীন গবেষকদের উপস্থাপিত পোস্টারের মধ্য থেকে প্রতিযোগিতার মাধ্যমে বাছাইকৃত সেরা গবেষকদের পুরস্কৃত করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ফার্মেসি বিভাগের অধ্যাপক এএইচএম খুরশীদ আলম, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. মো. নজরুল হক মোল্লা, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকীব, রাবি বিজ্ঞান ক্লাবের সভাপতি আশরাফুল আলম বিজয় প্রমুখ।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড