• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী বিজ্ঞান উৎসব

  চবি প্রতিনিধি

২৩ এপ্রিল ২০১৯, ১৯:২৪
চবিতে বিজ্ঞান উৎসব
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান উৎসবে আগত অতিথিরা (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে '১ম চট্টগ্রাম বিজ্ঞান উৎসব' অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাইন্টিফিক সোসাইটির আয়োজনে দিনব্যাপী এ উৎসবে দেশের ২৪টি পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। পাশাপাশি উৎসবে স্কুল-কলেজের ক্ষুদে বিজ্ঞানীরাও অংশ নেয়।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে এ উৎসব অনুষ্ঠিত হয়। এতে শিক্ষার্থীদের ২৩টি উদ্ভাবন প্রদর্শিত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটির সভাপতি মুজাহিদুল ইসলাম এজাজের সভাপতিত্বে ও সদস্য ইশমাম আরাবি এবং সাবরিনা আলমের যৌথ সঞ্চালনায় উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, 'এ বিজ্ঞান উৎসব আমাদের জন্য নতুন হতে পারে। কিন্তু উন্নত বিশ্বের দেশগুলোর এটি নিত্য-নৈমিত্তিক কাজ। এ উৎসবের বার্তা বিশ্বব্যাপী। আমি তাদের যে আবিষ্কার প্রদর্শন করেছি তা নিঃসন্দেহে অসাধারণ উদ্ভাবন। এগুলোকে নিয়মিত পর্যবেক্ষণ করতে পারলে আমাদের দেশ অনেকদূর এগিয়ে যাবে। তাই এ ধরনের আয়োজনগুলো নিয়মিত হওয়া দেশ এবং দেশের মানুষের জন্য খুবই জরুরি।'

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, এমিরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. হানিফ সিদ্দিকী।

উল্লেখ্য, ২০১৮ সালের ৫ এপ্রিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটির যাত্রা শুরু হয়। ২২ এপ্রিল এ সংগঠনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষার্থী মুজাহিদ আহমেদ ইজাজ, আব্দুর রহমান অপু, মিফতা মুশফিকের হাত ধরে এই প্রতিষ্ঠান চবি শিক্ষার্থীদের বিভিন্ন দক্ষতা বৃদ্ধিকরণে কাজ করে চলেছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড