• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে দুই দিনব্যাপী এলআইসিটি সাস্ট টেক ফেস্ট ১৯ শুরু

  শাবি প্রতিনিধি

২০ এপ্রিল ২০১৯, ০৮:৪০
শাবিপ্রবি
এলআইসিটি সাস্ট টেক ফেস্ট উদ্বোধন (ছবি : দৈনিক অধিকার)

দেশের ৫৪টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সহস্রাধিক তরুণ শিক্ষার্থীদের অংশগ্রহণে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) দুই দিনব্যাপী ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট ১৯’ শুরু হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে বিশ্ববিদ্যালয়ের ড. এমএ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে এ ফেস্টের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আনোয়ারুল ইসলাম দীপু বলেন, ‘প্রযুক্তি খাতে দেশের সবচেয়ে বড় এই উৎসবে বুয়েট, ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের মোট ৫৪টি বিশ্ববিদ্যালয়ের এক হাজার ২০০ প্রতিযোগী অংশ নিচ্ছেন।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে এখন ডিজিটালাইজেশনের পথে। প্রযুক্তির উৎকর্ষ সাধনের মাধ্যমেই আমরা আগামী দিনের উন্নত, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে পারব। এ ধরনের উৎসবের মাধ্যমেই প্রযুক্তির উৎকর্ষ সাধন সম্ভব।’

এ সময় বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘আমরা ক্লাসে মাত্র ৫ শতাংশ শেখাই। বাকি ৯৫ শতাংশ ক্লাসের বাইরে থেকে শিখতে হয়। আমাদের ছেলে-মেয়েরা বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে যে বিষয়গুলো জানে, যে লেভেলে কাজ করে, তা কখনো ক্লাসে শেখানো সম্ভব নয়। আজকাল দেখি তথ্য-প্রযুক্তি নির্ভর বা কম্পিউটার সায়েন্স সম্পর্কিত বিভিন্ন প্রতিযোগিতায় অন্যান্য বিভাগের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করে এবং তারা অনেক ভালোও করে। যা ক্লাসের বাইরে শেখার মাধ্যমে সম্ভব হয়।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাস, টেক ফেস্টের আহ্বায়ক ও সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. জহিরুল ইসলাম, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি অনুষদের পরিচালক অধ্যাপক ড. শহিদুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত এ ফেস্টে প্রোগ্রামিং কনটেস্ট, রোবো ফাইট, হ্যাকাথন, প্রজেক্ট এক্সিভিশন, মেইজ সোলভারসহ বিভিন্ন ইভেন্টে অংশ নিয়েছেন। এর মধ্যে আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় ১৬০টি দল, হ্যাকাথনে ৩৬টি দল, রোবোটিক্সে মেইজ সলভারে ১২টি দল ও রোবোফাইটে ১৬টি দল প্রতিযোগিতা করছেন।

অন্যদিকে, ফেস্টের দ্বিতীয় দিন শনিবার (২০ এপ্রিল) সকাল ১০টায় ‘টেক টিক’ শিরোনামের অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়া, এ দিন বিকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ফেস্টের সমাপনী অনুষ্ঠিত হবে। এ সময় টেক ফেস্টের আহ্বায়ক ও সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. জহিরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

বিশেষ অতিথি উপস্থিত থাকবেন- বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লায়েড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেছ ও এলআইসিটি প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম প্রমুখ।

উল্লেখ্য, ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট’ শিরোনামে ৪র্থ বারের মতো শাবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ এই ফেস্টের আয়োজন করেছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড