• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের অনশন ধর্মঘট অব্যাহত

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

০৯ এপ্রিল ২০১৯, ১৫:১৭
বশেমুরবিপ্রবি
অনশন ও অবস্থান ধর্মঘট পালন (ছবি : দৈনিক অধিকার)

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) দুই শিক্ষার্থীকে যৌন হয়রানির দায়ে অভিযুক্ত শিক্ষক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সভাপতি ও সহকারী অধ্যাপক আক্কাস আলীর বিরুদ্ধে সুষ্ঠু তদন্ত ও ন্যায় বিচারের দাবিতে দ্বিতীয় দিনেও শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন করে শান্তিপূর্ণ অনশন ও অবস্থান ধর্মঘট পালন করেছে সিএসই বিভাগের শিক্ষার্থীরা।

দ্বিতীয় দিনের মতো মঙ্গলবার (৯ এপ্রিল) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রায় শতাধিক শিক্ষার্থী নিজ বিভাগের সামনে অভিযুক্ত শিক্ষক আক্কাস আলীর সুষ্ঠু তদন্ত ও ন্যায় বিচারের দাবিতে শান্তিপূর্ণ অনশন ও অবস্থান ধর্মঘট পালন করে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা ৯ এপ্রিল থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত লিখিত শান্তিপূর্ণ কর্মসূচি গ্রহণ করবে। কর্মসূচিগুলোর মধ্যে- পরীক্ষা ও ক্লাসসহ সকল অ্যাকাডেমিক কার্যক্রম বর্জন, প্রতিদিন সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত বিভাগের করিডোরে অবস্থান ধর্মঘট পালন, সুষ্ঠু তদন্ত ও ন্যায় বিচারের দাবিতে গণস্বাক্ষর, যৌন নিপীড়কের শাস্তি ও নিরাপদ ক্যাম্পাসের দাবিতে মৌন মিছিল ও কালো ব্যাজ ধারণ।

কর্মসূচিতে অবস্থানরত শিক্ষার্থীরা জানান, এর আগেও বিশ্ববিদ্যালয়ে এ ধরনের ঘটনা ঘটেছে, কিন্তু কোনো ঘটনার যথোপযুক্ত বিচার হয়নি, তদন্ত কমিটি গঠনের নামে কেবল কালক্ষেপণ করা হয়েছে। আমরা এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি চাই না। আক্কাস আলী যৌন হয়রানি ছাড়াও অনেক ধরনের দুর্নীতিতে যুক্ত।

উল্লেখ্য, অভিযোগের ২ মাসেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো উপযুক্ত ব্যবস্থা গ্রহণ না করায় গত (রবিবার) শিক্ষার্থীরা আক্কাস আলীর শাস্তি নিশ্চিতের দাবিতে আন্দোলন শুরু করে। আন্দোলনের মুখে প্রশাসন আক্কাস আলীকে সাময়িক বহিষ্কার করে এবং চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে পাঁচদিনের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ প্রদান করেছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড