• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুয়েটে ‘আরডুইনো-ডে ২০১৯’

  চুয়েট প্রতিনিধি

২০ মার্চ ২০১৯, ০৮:৫৭
চুয়েট
‘আরডুইনো-ডে ২০১৯’ (ছবি : সংগৃহীত)

আরডুইনো একটি ওপেন সোর্স হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার কোম্পানি ও ব্যবহারকারী সম্প্রদায় যা আধুনিক যন্ত্র এবং মিথষ্ক্রিয় বস্তু তৈরি করে। তার পাশাপাশি এককবোর্ড মাইক্রোকন্ট্রোলার এবং মাইক্রোকন্ট্রোলার খেলনা ডিজাইন এবং উৎপাদন করে যা শারীরিক ও ডিজিটাল উভয়কে নিয়ন্ত্রণ করতে পারে। ১৬ মার্চ পৃথিবী জুড়ে প্রতি বছর পালিত হয় ‘আরডুইনো ডে’। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কমিউনিটি ও সংগঠন আয়োজিত এ উৎসবের মাধ্যমে শিক্ষার্থী ও গবেষকেরা তাদের অভিজ্ঞতা বিনিময় করেন এবং পাশাপাশি ‘ওপেন সোর্স প্লাটফর্ম’ সম্পর্কেও ধারণা লাভ করেন।

এ বছর সারাবিশ্বে ১০৬টি দেশে ৬৫৯টি ইভেন্টে দিবসটি পালিত হয়! হ্যাঁ, এক্ষেত্রে পিছিয়ে নেই বাংলাদেশও! বিশ্বের শ’খানেক দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও উৎসবমুখর পরিবেশে পালিত হয়েছে দিবসটি। আর এক্ষেত্রে দেশের ১৮টি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দ্বিতীয়বারের মতো এর আয়োজন করেছে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) রোবোটিক্স গবেষণা বিষয়ক সংগঠন ‘রোবো মেকাট্রনিক্স অ্যাসোসিয়েশন (আরএমএ)।

১৬ মার্চ (শনিবার) দিনব্যাপী আয়োজিত ‘আরডুইনো ডে-২০১৯’ বিভিন্ন কর্মকাণ্ডের মধ্য দিয়ে পালিত হয়। সকালে এক বর্ণাঢ্য শোভাযাত্রার দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় শিক্ষার্থীদের হাতে রঙ্গীন প্লেকার্ডের পাশাপাশি অফিসিয়াল আরডুইনো ডে এর ব্যানারও ছিল। দুপুরে ‘আরডুইনো ডে’ এর ওপর পরিচিতিমূলক এক আলোচনা সভার আয়োজন করা হয়। ‘ইন্ট্রোডাকশন টু আরডুইনো ডে’ ও ‘দা পাওয়ার অব আরডুইনো’ শিরোনামে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন চুয়েটের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মারজান শুভ ও ইফতেখার হোসেন।

‘আরডুইনো ও আইওটি’ এর ওপর বক্তব্য রাখেন রোবো মেকাট্রনিক্স অ্যাসোসিয়েশন (আরএমএ) এর সভাপতি চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাহেদ মেহবুব। আলোচনা পর্বের পর শুরু হয় প্রজেক্ট শো ও কুইজ কন্টেস্ট। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ লক্ষ্য করা যায়। কুইজে বিজয়ী হন প্রথম বর্ষের শিক্ষার্থী মো. তাহমিদ হোসাইন ও জাহিদ হাসান।

অনুষ্ঠানের সার্বিক বিষয় নিয়ে জানতে চাইলে আর এম এ সভাপতি বলেন, ‘আরডুইনো-ডে পালনের মাধ্যমে আমরা রোবো মেকাট্রনিক্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে প্রতিবছর চেষ্টা করি সারাবিশ্বের ওপেনসোর্স টেক-কমিউনিটির চর্চা চুয়েটের সবার মধ্যে ছড়িয়ে দিতে। আমরা চাই বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো চুয়েটও এভাবে ওপেনসোর্স টেকনোলজি নিয়ে কাজ করুক এবং সকলের মধ্যে এই জ্ঞান ছড়িয়ে দিক।

আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড