• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাবিতে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু শনিবার

  রাবি প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৬
সংবাদ সম্মেলন
নিরিখ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন (ছবি : দৈনিক অধিকার)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয়বারের মতো ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু হচ্ছে আগামী শনিবার (২২ ফেব্রুয়ারি)। দুই দিনব্যাপী এ সম্মেলন উদ্বোধন করবেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য।

বুধবার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্স ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্মেলনের প্রথম দিন শনিবার সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) এর উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান। এছাড়াও বিশেষ অতিথি থাকবেন জার্মানি মডার্ন সাউথ এশিয়ান ল্যাংগুয়েজ অ্যান্ড লিটারেচার হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হান্স হার্ডার।

লিখিত বক্তব্যে বাংলা বিভাগের অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদী বলেন, 'পাশ্চাত্যে প্লেটো-এরিস্টটল-হোরেস-লুঙিনুস থেকে ফুদো-দেরিদো অব্দি এবং আমাদের উপমহাদেশে ভারত-বিশ্বনাথ থেকে রণজিৎ-পার্থ-গৌতম অব্দি নানান তত্ত্ব এসেছে। এই সকল তত্ত্ব বাংলার সাহিত্যে ও সংস্কৃতিতে প্রযুক্ত হয়েছে, সমালোচনার ক্ষেত্রেও প্রযুক্ত হয়েছে। এসবের পাশাপাশি বঙ্গদেশে লৌকিক তত্ত্ব ও প্রসঙ্গ এসেছে নানাভাবে। মধ্যপ্রাচ্যের তত্ত্ব কখনো বাংলার তত্ত্বের সাথে মিতালি করেছে; দুইয়ে মিলে নতুন তত্ত্ব সৃজিত হয়েছে। এই সকল তত্ত্বের আলোচনা ও পর্যালোচনা করার জন্য নিরিখ এই সম্মেলনের আয়োজন।

সম্মেলনে বাংলাদেশ, ভারত ও জার্মানি এই তিন দেশের গবেষকদের ৬০টি গবেষণা-প্রবন্ধ উপস্থাপন করা হবে। এছাড়াও সম্মেলনে গবেষণা প্রবন্ধ উপস্থাপনের জন্য লেখা আহ্বান করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোসা. শামসুন নাহার, ফোকলোর বিভাগের অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান।

‘বাংলার সাহিত্য বাঙালির সাহিত্য’-এ স্লোগানে শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গত ১১ বছর ধরে প্রকাশিত হয়ে আসছে।

২০১৭ সালের মার্চে প্রথম আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে। বাংলা সাহিত্য, শিল্প, সমাজ, সিনেমা, অনুবাদ-শিল্প সমালোচনাসহ বিভিন্ন বিষয় নিয়ে এ পত্রিকা কাজ করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড