• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেঞ্জামিনের শিখন তত্ত্ব শীর্ষক কর্মশালা

জ্ঞান দক্ষতার সমন্বয়ে শিক্ষাকে বিন্যস্ত করতে হবে : ইবি উপাচার্য

  ইবি প্রতিনিধি

১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৮
বক্তব্য
কর্মশালায় বক্তব্য রাখছেন ইবি উপাচার্য (ছবি : সংগৃহীত)

জ্ঞান, দক্ষতা ও দেশপ্রেমকে সমন্বয় করে শিক্ষা ব্যবস্থা বিন্যস্ত করতে হবে বলে জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী।

রবিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে আইকিউএসি’র সেমিনার কক্ষে 'উচ্চ শিক্ষা স্তরে শেখার উদ্দেশ্য সংক্রান্ত বেঞ্জামিন ব্লুম-এর শিখন তত্ত্ব' শীর্ষক কর্মশালা উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী (ড. রাশিদ আসকারী) এসব কথা বলেন।

তিনি বলেন, 'একজন শিক্ষকের প্রধান কাজ হলো, যে বিষয়ে তিনি পাঠদান করবেন সে বিষয় শিক্ষার্থীদের আনন্দদায়ক করে তুলবেন। কারণ যদি শিক্ষার্থীরা আনন্দ না পায়, তাহলে তারা ক্লাসে অমনোযোগী হয়ে পড়বে। পাঠদানের ক্ষেত্রে এ বিষয়টি প্রতিটি শিক্ষককে লক্ষ্য রাখতে হবে।

তিনি আরও বলেন, 'শিক্ষকদের আরও লক্ষ্য রাখতে হবে আমরা কি করে পাঠদান করবো, কি ভাবে পাঠ্য নির্ধারণ করবো, কি ভাবে কারিকুলাম তৈরি করবো, কিভাবে কোর্স নির্ধারণ করবো এবং সেশন প্ল্যান তৈরি করবো সে বিষয়ে জানতে হবে। কারণ একজন শিক্ষক যদি নিজেকে যোগ্য শিক্ষক হিসেবে গড়ে তুলতে চায় তাহলে এ বিষয়গুলো জানার কোনো বিকল্প নেই।'

উপাচার্য বলেন, বিশ্বখ্যাত মার্কিন অধ্যাপক এবং শিক্ষা মনোবিজ্ঞানী বেঞ্জামিন ব্লুম জ্ঞান অর্জনের জন্য জ্ঞান, বোধগম্যতা, প্রয়োগ, বিশ্লেষণ, সংশ্লেষণ এবং মূল্যায়ন এই ৬টি লেভেলের কথা উল্লেখ করেছেন। আশা রাখি জ্ঞান অর্জনের ক্ষেত্রে আমরা এদিকেও লক্ষ্য রাখবো।'

আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. কে. এম আব্দুস ছোবহানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান বলেন, 'প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন চলমান। উন্নয়নের যতগুলো সূচক আছে তার মধ্যে উচ্চ শিক্ষার মানোন্নয়ন একটি সূচক।

তিনি বলেন, 'মুক্ত চিন্তার জায়গা হচ্ছে বিশ্ববিদ্যালয়। তাই আমাদেরকে সৃষ্টিশীল কাজ করতে হবে। ক্লাসে পাঠদানের ক্ষেত্রে শিক্ষার্থীদের সাথে শিক্ষকদেরকে বন্ধুত্বসুলভ আচরণের পরামর্শ দিয়ে নতুন শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, আশা রাখি উচ্চ শিক্ষা প্রদানের ক্ষেত্রে আপনারা নিজেদের আরও যোগ্য করে গড়ে তুলবেন।

অনুষ্ঠানে রিসোর্স পার্সন হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সাবেক উপাচার্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কোয়ালিটি অ্যাসুরেন্স বিভাগের সাবেক প্রধান এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রযুক্তি বিভাগের অধ্যাপক সঞ্জয় কে অধিকারী। এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের বিভিন্ন পর্যায়ের শিক্ষকগণ অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড