• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নজরুল বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা উদযাপিত

  জাককানইবি প্রতিনিধি

১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:১৬
প্রতিমা
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় প্রতিমা (ছবি : সংগৃহীত)

বর্ণাঢ্য আয়োজনে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) সরস্বতী পূজা (বাণী অর্চনা ১৪২৫ বঙ্গাব্দ) উদযাপিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় পূজা মণ্ডপের পাশাপাশি বিভিন্ন বিভাগও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবীর আরাধনার আয়োজন করে।

রবিবার (১০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মঞ্চ চত্বরে সকাল ১০টা ৩০ মিনিটে পুষ্পাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে পূজা অর্চনা আরম্ভ হয়। সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ প্রতিমায় পূজা ও পুষ্পাঞ্জলি প্রদান করেন। পুষ্পাঞ্জলি শেষে প্রসাদ বিতরণ ও অতিথিদের আপ্যায়নের ব্যবস্থা করা হয়।

চারুকলা বিভাগের প্রতিমা (ছবি : দৈনিক অধিকার)

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান পূজা উদযাপনের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় আরও উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদীয় ডিন, পূজা উদযাপন কমিটি- ২০১৯ এর আহ্বায়ক ড. তুষার কান্তি সাহা ও সদস্য সচিব কল্যাণাংশু নাহা সহ অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা। উপস্থিত অতিথিরা বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন করেন।

নাট্যকলা বিভাগের প্রতিমা (ছবি : দৈনিক অধিকার)

বিশ্ববিদ্যালয় কর্তৃক কেন্দ্রীয় ভাবে আয়োজনের পাশাপাশি নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগ, সঙ্গীত বিভাগ, চারুকলা বিভাগ, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগ, ফিল্ম এন্ড মিলিয়া স্টাডিজ বিভাগ এবং ছেলেদের অগ্নিবীণা হল থেকে পৃথকভাবে প্রতিমা তৈরির মধ্য দিয়ে পূজা উদযাপন করা হয়।

এছাড়া গাহি সাম্যের গান মঞ্চে সন্ধ্যা ৬টায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অগ্নিবীণা হলের প্রতিমা (ছবি : দৈনিক অধিকার)

উল্লেখ্য, বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব সরস্বতী পূজা। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড