• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসলামী বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার উন্নয়নে নেতৃত্ব শীর্ষক সেমিনার

  ইবি প্রতিনিধি

০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০৫
সেমিনার
উচ্চ শিক্ষার উন্নয়নে নেতৃত্ব শীর্ষক সেমিনার (ছবি : সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন বিভাগের আয়োজনে 'উচ্চ শিক্ষার উন্নয়নে নেতৃত্বের গুরুত্ব' শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়। পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ ও অতিথিদের ফুল দিয়ে বরণ করার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

'ইমপোর্টেন্স অব লিডারশীপ ফর ডেভেলপমেন্ট অব হাইয়ার এডুকেশন' শীর্ষক সেমিনারের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, 'বাংলাদেশে বসে কিভাবে সহস্র সহস্র রোহিঙ্গাকে নির্যাতন করে তাদের মানবাধিকার কেড়ে নেয়া হচ্ছে, ফিলিস্তিনে মানুষের অধিকার কীভাবে কেড়ে নেয়া হচ্ছে, কীভাবে পশ্চিমের মোড়লেরা আনকেল সেম নানা কৌশল ও কূটবুদ্ধি করে নতুন ওয়ার্ল্ড অর্ডার তৈরি করে পৃথিবীতে এক ধরণের আনরেস্ট ও টেনশন সৃষ্টি করার চেষ্টা করছে, কিভাবে নতুনভাবে এশিয়ার উত্থান হচ্ছে, কিভাবে একশ সত্তর মিলিয়ন মানুষকে জননেত্রী শেখ হাসিনা নেতৃত্ব দিয়ে একটা ইমারজিং টাইগার হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করছেন এই বিষয়গুলো না জানলে সেখানে নাগরিক হিসেবে আমাদের কি করণীয় এবং অন্যকে আমরা পথ দেখাতে পারবোনা। সুতরাং নেতা হতে হলে ওয়াকিবহাল, বুদ্ধিমান হতে হবে'।

অধ্যাপক ড. রাশিদ আসকারী আরও বলেন, লিডারকে হতে হবে আশাবাদী এবং ঝুঁকিপূর্ণ কাজ করার সৎ সাহস থাকতে হবে। ছিন্নমূল মানুষ ও যাদের বুকে হাহাকার যারা একটু সাহায্যের জন্য আর্তনাদ করে তাদের পাশে দাঁড়ানোই লিডারের কাজ। প্রকৃত লিডার সেই ব্যক্তি যে সর্বস্তরের মানুষের বিপদে পাশে দাঁড়ায়।

লিডারশীপের অক্সিজেন হচ্ছে কমিউনিকেশন, প্রতিটি লিডারের কর্তব্য হচ্ছে কমিউনিকেশন এর প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া। একজন নেতা পথ সম্পর্কে জানেন, সেই পথে চলতে জানেন এবং অন্যকে পথ দেখাতে জানেন। একজন নেতাকে অবশ্যই প্রথাগত ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। লিডারশীপের প্রাণশক্তি হচ্ছে সুষ্ঠু যোগাযোগ ব্যবস্থা। পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ এবং আস্থা থাকতে হবে। একজন নেতাকে অবশ্যই দেশ ও দশের কথা ভাবতে হবে। নেতৃত্বের বিকাশ ঘটে বন্ধুর এবং কণ্টকাকীর্ণ পথে। ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী এক এক জন আদর্শ নেতা হিসেবে গড়ে উঠবে এই আশাবাদ তিনি ব্যক্ত করেন।

তিনি আমেরিকান বিজনেস ম্যাগনেট স্টিভেন জবস এর উদ্ধৃতি দিয়ে বলেন, 'আমরা সবাই চাই যে সবাই নেতা হয়ে উঠি তবে অনুসারীর প্রয়োজন আছে। কে অনুসারী আর কে নেতা তার মধ্যে বিভাজন করবে ইনোভেশন।

এছাড়াও তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর মহান নেতৃত্বের কথা তুলে ধরেন।

তিনি বলেন, নেতৃত্বের পথ কুসুমাস্তীর্ণ, সহজ সরল নয় এটা বক্র ও কণ্টকাকীর্ণ। অতএব আমরা যারা নেতৃত্ব দিতে চাইবো তদেরকে ঝুঁকি পূর্ণ সেই দুর্গম পথকেই বেছে নিতে হবে।

সেরকম মানুষের নেতৃত্বের প্রয়োজন নেই যারা নিজের স্বার্থবুদ্ধি ও বিষয়বুদ্ধি দ্বারা সর্বক্ষণ আচ্ছন্ন থাকে। দেশ দশের কথা ভাবতে হবে, পৃথিবীর কথা ভাবতে হবে।

আইন অনুষদের ডীন অধ্যাপক ড. রেবা মণ্ডলের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ও প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক।

এছাড়াও উপস্থিত ছিলেন- ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন অধ্যাপক ড. অরবিন্দ সাহা, আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. জহুরুল ইসলাম প্রমুখ।

প্রধান আলোচকের বক্তৃতায় অধ্যাপক এইচ এম জহিরুল হক বলেন, নেতৃত্বের গুণাবলি অর্জন করতে হলে কঠোর পরিশ্রম, সেবামূলক মনোভাব, মালিকানা, স্বচ্ছতা ও সততা সম্পন্ন মানুষ হতে হবে।

উক্ত আলোচনা সভায় আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক বনানী আফরিন এর সঞ্চালনায় আইন, আল-ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ এবং ল অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড