• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৪১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে বিডিএফ-আইএলও বিভাগীয় বিতর্ক প্রতিযোগিতা ও কর্মশালা

  শাবি প্রতিনিধি

০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১২:০৩
শাবিপ্রবি
বিডিএফ-আইএলও বিভাগীয় বিতর্ক প্রতিযোগিতা ও কর্মশালা (ছবি : দৈনিক অধিকার)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অন্যতম বিতর্ক বিষয়ক সংগঠন শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (এসইউডিএস) সহযোগিতায় সিলেট বিভাগের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছে। বিভাগীয় এই বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) ও আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে এই বিতর্ক প্রতিযোগিতার গ্রুপ পর্বের বিতর্ক অনুষ্ঠিত হয়। এ সময় সিলেটের বিভিন্ন সরকারি ও বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মোট ১৬টি দল এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

এ দিকে, আজ শনিবার (৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এই বিতর্ক প্রতিযোগিতার সেমিফাইনাল ও ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতা শেষে বিকাল ৫টায় একই স্থানে প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানান এসইউডিএসের সভাপতি তোফায়েল আহমেদ।

অন্যদিকে, শুক্রবার প্রথমাংশে সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ইউনিসেফ, বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) ও আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) উদ্যোগে গঠিত ‘বাংলাদেশ প্রজন্ম সংসদ’ এর সিলেট বিভাগীয় বিতর্ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কমশালায় বাংলাদেশের শিশু-কিশোরদের নীতি নির্ধারণের সঙ্গে যুক্ত করার জন্য এই বিতর্ক বিষয়ক কর্মশালাটি আয়াজন করা হয়।

কর্মশালায় মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- ইউনিসেফ বাংলাদেশের কমিউনিকেশন অফিসার শাকিল ফয়জুল্লাহ, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর প্রোগ্রাম অফিসার খাদিজা খন্দকার প্রমুখ। এ সময় সিলেট বিভাগের বিভিন্ন স্কুল ও কলেজের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী এই কর্মশালায় অংশগ্রহণ করে।

কর্মশালায় বক্তারা বলেন, শিশু কিশোরদের মানসিক বিকাশে বিতর্কে অংশগ্রহণ করা উচিত। বিতর্কের মধ্য দিয়ে তারা তাদের চিন্তাভাবনার বিকাশ ঘটাতে পারে। এ দিকে, আগামীতে যাতে শিক্ষার্থীরা বিভিন্ন নীতি নির্ধারণে অবদান রাখতে পারে এ জন্য অবিভাবক ও শিশু-কিশোরদের এগিয়ে আসতে হবে। এসময় বিতর্ক বিষয়ক বিভিন্ন দিক নির্দেশনামূলক আলোচনা করেন বক্তারা।

আরও পড়ুন : বুটেক্স আন্তঃবিভাগ বিতর্কের চ্যাম্পিয়ন দল টুইস্ট

উল্লেখ্য, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর একশ বছর পূর্তি উপলক্ষে সারা বাংলাদেশে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ‘আইএলও-বিডিএফ জাতীয় বিতর্ক প্রতিযোগিতা-১৯’ আয়াজন করা হয়েছে।

এ দিকে, এই বিতর্ক প্রতিযোগিতায় বিভাগীয় পর্য়ায় হতে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল নিয়ে আগামী এপ্রিল মাসে ঢাকায় জাতীয় পর্যায়ের বিতর্কের ফাইনাল অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড