• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেক-বিজ প্রতিযোগিতায় পাবনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জয়

  পাবিপ্রবি প্রতিনিধি

০২ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৯
প্রাইজ মানি
বিজয়ী টিম এমএম এর প্রাইজ মানি গ্রহণ (ছবি : দৈনিক অধিকার)

আন্তঃবিশ্ববিদ্যালয় ও কলেজ টেক-বিজ প্রতিযোগিতা 'মাইন্ডস্পার্ক- ১৯' এ সফটওয়্যার ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) 'টিম এমএম'।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) রাজধানীর আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। একই ক্যাটাগরিতে প্রথম রানার্স আপ হয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দল 'বুয়েট গিক্স' এবং দ্বিতীয় রানার্স আপ হয়েছে আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের 'পায়োনিয়ার আলফা'।

টিম এমএম এর সদস্যরা হলেন- সি এস ই বিভাগের আহমেদ সাজ্জাদ হোসেন (লিড ডেভেলপার), একই বিভাগের মো. বেলাল হোসেন (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড মেশিন লার্নিং), মো. সাহরিয়ার কবির, (ফ্রন্ট অ্যান্ড ডেভেলপার) এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের হাসান আল হোসেন শুভ্র (ইউআই /ইউএক্স ডেভেলপার)। তাঁদের ডেভেলপ করা 'মেস ম্যানেজার' নামক ক্রস-প্লাটফর্ম সফটওয়্যার এর জন্য চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে টিম এমএম।

সফটওয়্যারটি নিয়ে লিড ডেভেলপার আহমেদ সাজ্জাদ হোসেন বলেন, 'মেস ম্যানেজার কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন মেস ম্যানেজমেন্ট প্লাটফর্ম। আমাদের বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীরা রুম বা বাসা ভাড়া নিয়ে 'মেস' বানিয়ে থাকে। এই মেস খুঁজে পাওয়া থেকে ঠিকমতো পরিচালনা করতে নানা ধরনের সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়। মেস ম্যানেজার হচ্ছে এই মেস সংক্রান্ত যাবতীয় সমস্যাগুলোর একটা সামগ্রিক সমাধান। যার মাধ্যমে একটা মেসকে স্বচ্ছ, বিশ্বাসযোগ্য, পেপার লেস, ত্রুটি মুক্তভাবে পরিচালনা করা যাবে এবং অনলাইন থেকেই সহজে নিজের চাহিদা মত মেস খুঁজে পাওয়া যাবে।

চ্যাম্পিয়ন হওয়ার অনুভূতি নিয়ে হাসান আল হোসাইন শুভ্র বলেন, 'কোনো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়াটা সত্যি অনেক আনন্দের ও গর্বের , এটা আমাদেরকে সামনে আরও ভালো কিছু কাজ করতে উৎসাহ যোগাবে'।

প্রতিযোগিতার আটটি পর্বের মধ্যে ছিল হার্ডওয়্যার, সফটওয়্যার, ইনোভেশন চ্যালেঞ্জ, রোবোরেস, ট্রাস চ্যালেঞ্জ, টেকনোক্যাড, পোস্টার প্রেজেন্টেশন ও ইঞ্জিনিয়ারিং অলিম্পিয়াড। দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে দুইশ'র বেশি দল এবং এক হাজারের বেশি প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশ নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড