• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডাকসু নির্বাচন : হলের বাইরে ভোট কেন্দ্রের দাবি প্রগতিশীল ছাত্র জোটের

  ঢাবি প্রতিনিধি

৩১ জানুয়ারি ২০১৯, ১৫:১৬
ঢাবি
বাংলাদেশ প্রগতিশীল ছাত্র জোট (ছবি : দৈনিক অধিকার)

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ নির্বাচনের (ডাকসু) ভোট কেন্দ্র আবাসিক হলগুলোর বাইরে করার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রগতিশীল ছাত্র জোট।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) সকাল ১১টা ৩০ মিনিটের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির নেতারা।

এ সময় প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি জিলানী শুভ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি ইমরান হাবিব রুমন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা এবং বিপ্লবী ছাত্র মৈত্রীর সহসভাপতি সাদেকুল ইসলাম সোহেল।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সভায় ভোটকেন্দ্র হলে রাখার ব্যাপারেই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যেখানে অধিকাংশ ছাত্র সংগঠনের দাবিকে অগ্রাহ্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সংবাদ সম্মেলনে নেতারা অভিযোগ তুলে ধরে বলেন, হলের বাইরে ভোট কেন্দ্র না নিলে এ নির্বাচনও গেল জাতীয় সংসদ নির্বাচনের মতো প্রহসনের নির্বাচনে পরিণত হবে। তাই তারা অ্যাকাডেমিক ভবনে ভোটকেন্দ্র করার দাবিতে অনড় থাকছেন।

তারা বলেন, ডাকসু নির্বাচন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলেও এটা শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের না, এটা বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের আদর্শস্বরুপ।

রাশেদ শাহরিয়ার বলেন, দীর্ঘ ২৮ বছর পর ডাকসু নির্বাচন হতে যাচ্ছে। এই উপলক্ষে মঙ্গলবার (২৯ জানুয়ারি) ডাকসু নির্বাচনের গঠনতন্ত্র ও আচরণবিধি সংশোধন করা হয়েছে। এতে আমাদের একটা দাবি ছিল ভোট কেন্দ্র হলগুলোর বাইরে করার জন্য, কিন্তু আমাদের এতগুলোর দাবি বিশ্ববিদ্যালয় প্রশাসন মেনে নেয়নি। ফলে এতে হলেত শিক্ষার্থীরা নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ কর‍তে পারবে না যা একটা সুষ্ঠু নির্বাচনের অন্তরায়। তাই ডাকসু নির্বাচনের ভোট কেন্দ্র হলের বাইরে করার জন্য আমরা আন্দোলন চালিয়ে যাব।

সংবাদ সম্মেলনে বক্তারা ডাকসু নির্বাচনের ইতিহাস টেনে বলেন, ডাকসু নির্বাচনের ইতিহাস ঘেঁটে দেখা যায়, ১৯৯৪ সালে একই ইস্যুতে ডাকসুর তফসিল ঘোষণার পরও নির্বাচন হয়নি। সে সময় বর্তমান ক্ষমতাসীনদের ছাত্র সংগঠন ছাত্রলীগ হলের বাইরে ভোটকেন্দ্র নেয়ার দাবিতে আন্দোলন করে। আর সেসময় অন্যান্য সংগঠনগুলো হলে ভোট কেন্দ্র রাখার দাবি তুলেছিল। এমন পরিস্থিতিতে ভোট গ্রহণ স্থগিত করা ছাড়া উপায় ছিল না তৎকালীন প্রশাসনের, কিন্তু আমরা যখন হলের বাইরে করতে চাচ্ছি এতে প্রশাসনের কোনো মাথাব্যথা নেই কোনো!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড