• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ববিতে ‘বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি ও বিশ্বশান্তি’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

  ববি প্রতিনিধি

০৮ ডিসেম্বর ২০২১, ০৯:৪৭
ববি
‘বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি ও বিশ্বশান্তি’ শীর্ষক ওয়েবিনার

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে ‘বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি ও বিশ্বশান্তি’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা বিভাগের আয়োজনে ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বিশ্বশান্তি ও আঞ্চলিক স্থিতিবস্থা বজায় রাখতে আমৃত্যু কাজ করে গেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর দর্শন ছিল সকলের সাথে বন্ধুত্ব কারো সাথে বৈরিতা নয়।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু তার দক্ষ পররাষ্ট্রনীতির মাধ্যমে মাত্র সাড়ে তিন বছরের শাসনামলে সদ্য স্বাধীনতাপ্রাপ্ত বাংলাদেশকে বিশ্বের বুকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। জাতির পিতার দেখানো সে পথ ধরে বাংলাদেশকে আজ জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে এগিয়ে নিয়ে যাচ্ছেন তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আজ বিশ্ব নেতৃত্বের রোল মডেল।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা বিভাগের চেয়ারম্যান সুরাইয়া আক্তারের সভাপতিত্বে ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশফাক হোসেন। স্বাগত বক্তব্য রাখেন ববির ইতিহাস ও সভ্যতা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরী। বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সভ্যতা বিভাগের প্রভাষক মো. হাবিবুল্লাহ'র সঞ্চালনায় ওয়েবিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা যুক্ত ছিলেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড