• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মশার উপদ্রবে অতিষ্ঠ ঢাকা কলেজ শিক্ষার্থীরা

  ঢাকা কলেজ প্রতিনিধি

১৫ নভেম্বর ২০২১, ০৯:৫৬
ঢাকা কলেজ
ঢাকা কলেজ মূল ফটক (ছবি : দৈনিক অধিকার)

মশার কামড়ে স্বস্তি পাচ্ছে না ঢাকা কলেজের শিক্ষার্থীরা। দিনের বেলা কিংবা রাতে— সবসময় মশা কমড়েই যাচ্ছে। শ্রেণিকক্ষে ক্লাস-পরীক্ষা কিংবা ছাত্রবাসে বিশ্রাম কোনো কিছুতেই নেই পূর্ণ স্বস্তি।

শিক্ষার্থীদের অভিযোগ, ক্যাম্পাসের ড্রেনের খোলা ঢাকনা, যত্রতত্র ময়লা জমে থাকা, মাঠের ঘাস বড় হওয়া, ক্যাফেটেরিয়া ও পুকুরপাড় সংলগ্ন এলাকায় ময়লা আবর্জনা, আগাছা ঝোপঝাড় হওয়ায় মশার উপদ্রব আশংকাজনক হারে বেড়েছে। দিনের বেলা আবাসিক ছাত্রাবাসে কয়েল ধরিয়ে করতে হচ্ছে পড়াশোনা।

কলেজের আক্তারুজ্জামান ইলিয়াছ ছাত্রাবাসের আবাসিক শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, ক্যাম্পাসে নিয়মিত মশার ওষুধ ছিটানো হয় না। তাই মশা অত্যধিক। দিনের বেলায়ও রুমে কয়েল জ্বালাতে হয়। মশার কামড়ে ডেঙ্গু হওয়ার সম্ভাবনা বেড়েছে। এখনই পদক্ষেপ না নিলে পরিস্থিতি ভয়াবহ হতে পারে।

ওবাইদুর সাঈদ নামের আরেক শিক্ষার্থী বলেন, রাতে তো বটেই, দিনের বেলায়ও নিস্তার নেই মশার কামড় থেকে। মশার জ্বালায় রুমেও বসা দায়, আর রাতে মশারি ছাড়া ঘুমানো যায় না। কয়েলেও কাজ হয় না। প্রতিদিন দুইবার মশার ওষুধ দেয়া ছাড়া মশা নিধনের উপায় নেই।

মশার কামড়ে নাজেহাল অবস্থা কলেজের সান্ধ্যকালীন পাঠকক্ষে পড়তে আসা শিক্ষার্থীদেরও। রবিউল নামের এক শিক্ষার্থী বলেন, মেসে পড়ার পরিবেশ নেই। তাই ক্যাম্পাসে সান্ধ্যকালীন পাঠকক্ষে পড়তে আসি। কিন্তু মশার জ্বালায় পড়ায় মনোযোগের ব্যাঘাত ঘটে। কয়েল জ্বালিয়েও কোনো উপকার হয় না। পরীক্ষা থাকায় মশার কামড় খেয়েই পড়তে হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, শহরে এমনিতেই মশার উপদ্রব বেশি। আমরা খুব সতর্ক। ড্রেনে কেরোসিন দেওয়ার ব্যবস্থা করেছি। ছাত্রাবাস ক্যাম্পাস আমাদের জন্য বেশী জরুরী, রাতে সেখানে শিক্ষার্থীরা থাকে। হল সুপারদের বলা হয়েছে ক্যাম্পাস পরিষ্কার রাখার দায়িত্ব তাদের। তারা এটা নিশ্চিত করবে। নিয়মিত বিরতিতে ড্রেনগুলোতে কেরোসিন দেওয়ার ব্যবস্থা করবে।

তিনি আরও বলেন, সিটি কর্পোরেশনকে বার বার বলা হচ্ছে। ওরা দুদিন পর পর আসে। তাদেরকে অনুরোধ করেছি যেন প্রতিদিন ওষুধ দেয়।

নিয়মিত মশার ওষুধ ছিটানো হয় না এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮ নং ওয়ার্ড কাউন্সিলর আ স ম ফেরদৌস আলম বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রাধান্য দিয়ে একদিন পর পর মশার ওষুধ ছিটানো হচ্ছে। প্রতিষ্ঠানের ড্রেনগুলোতে ব্লিচিং পাউডার দেওয়া হচ্ছে। তদারকি আরও বাড়ানো হবে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড