• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যৌন হয়রানির অভিযোগ ভিত্তিহীন দাবি বশেমুরবিপ্রবির রুটিন ভিসি শাহজাহানের

  ক্যাম্পাস ডেস্ক

১৮ সেপ্টেম্বর ২০২১, ১৫:৩৪
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাবেক উপাচার্য (রুটিন দায়িত্ব) ও বর্তমান বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ডঃ মোঃ শাহজাহান এর বিরুদ্ধে তার গৃহকর্মী যৌন হয়রানি ও শ্লীলতাহানির অভিযোগটি মিথ্যা ও ভিত্তিহীন দাবি করে সংবাদ সম্মেলন করেছেন তিনি। এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন স্ত্রী পদার্থ বিজ্ঞান বিভাগের সভাপতি ড. মোছাঃ হালিমা খাতুন।

সংবাদ সম্মেলনে অধ্যাপক শাহজাহান বলেন, আমি সব সময় অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার থেকেছি এবং প্রতিবাদ করেছি। ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়ের সাবেক একজন উপাচার্যের বিভিন্ন অনিয়ম, দুর্নীতি-স্বজনপ্রীতির বিরোধিতা করে বিশ্ববিদ্যালয় কলঙ্কযুক্ত করতে সচেষ্ট ও সক্ষম হয়েছি। বর্তমানে সেই সাবেক উপাচার্যের কিছু সুবিধাবাদী চক্র আমার ভারপ্রাপ্ত (রুটিন দায়িত্ব) ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব পালনের সময় অবৈধ সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়েছে এবং এখনো হচ্ছে।

বর্তমানে আমি প্রশাসনিক বিভিন্ন কাজে মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয়কে সহযোগিতা করে যাচ্ছি। যার ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয়টি তার গৌরব সুনাম ও শিক্ষার পরিবেশ ফিরে পেতে যাচ্ছে। আমার কর্মের প্রতি ঈর্ষান্বিত হয়ে একটি মহল বিভিন্ন সময়ে ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করে আমার মান-সন্মান ক্ষুণ্ণ করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি আমার বিরুদ্ধে এক গৃহকর্মীকে যৌন হয়রানির বিষয় উল্লেখ করে মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করা হয় এবং বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়। যা আমার জন্য অত্যন্ত অমর্যাদাকর এবং সামাজিক ও পারিবারিক ভাবে সম্মানহানির কারণ হয়ে দাঁড়িয়েছে।

ষড়যন্ত্রমূলক এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত এবং আমাকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করার জন্য এমন অভিযোগ করা হয়েছে।

এ বিষয়ে কোনো আইনি ব্যবস্থা গ্রহণ করেছেন কি না জানতে চাইলে তিনি বলেন, এখন পর্যন্ত কোনো আইনি ব্যবস্থা নেওয়া হয়নি তবে প্রয়োজনে নিবো।

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর (বুধবার) অধ্যাপক শাহজাহান এর বিরুদ্ধে তার গৃহকর্মী যৌন হয়রানি ও শ্লীলতাহানির অভিযোগ তুলেছে। অভিযোগপত্রে উক্ত গৃহকর্মী বলেন, আমি শাহজাহান স্যারের বাসায় গৃহকর্মী হিসেবে কাজ করতাম। কাজ করার সময় তার স্ত্রী বাসায় না থাকলে তিনি বিভিন্ন অজুহাতে শারীরিকভাবে আমার ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করতেন, খারাপ উদ্দেশ্য প্রকাশ করতেন এবং আর্থিক প্রলোভন দেখাতেন। আমি নানান কৌশলে তার খারাপ উদ্দেশ্য থেকে বাঁচার চেষ্টা করতাম কিন্তু বাসা খালি থাকায় কখনো কখনো তা পেরে উঠিনি।

পুলিশের নিকট অভিযোগ না করে কিংবা মামলা না করে তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট কেনো অভিযোগ করছেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা গরীব মানুষ, আদালতে গেলে অনেক টাকা লাগতে পারে। তাই আমি উপাচার্য স্যারের নিকট বিচার চাইছি।

এদিকে উক্ত গৃহকর্মী উপাচার্য বরাবর যৌন হয়রানির অভিযোগ দায়ের করলেও অভিযোগপত্র গ্রহণ করেননি উপাচার্য প্রফেসর ড. একিউএম মাহবুব।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড