• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবির ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

  শেকৃবি প্রতিনিধি

১৫ জুলাই ২০২০, ১৭:৪২
শেকৃবি
ছবি : সংগৃহীত

বাঙালির সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক; প্রতিটি অর্জনের পেছনে পথিকৃতের ভূমিকা নিয়েছে একটি অনন্য শিক্ষা প্রতিষ্ঠান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। এটি দেশের প্রথম কৃষি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এটি।

বায়ান্নর ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ প্রতিটি আন্দোলন-সংগ্রামে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষকরাই অগ্রণী ভূমিকা পালন করেন। দেশে সক্ষম তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞানসম্পন্ন দক্ষ কৃষিবিদ এবং কৃষিবিজ্ঞানী তৈরি করাই লক্ষ্যে ২০তম বর্ষে পদার্পণ করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

আজ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্মদিন, ২০তম জন্মবার্ষিকী। ১৯৩৮ সালের ১১ ডিসেম্বর বর্তমান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ‘দি বেঙ্গল কৃষি ইনস্টিটিউট’ নামে প্রতিষ্ঠিত হয়। তৎকালীন অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী শেরেবাংলা এ কে ফজলুল হক এই কৃষি প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠানটি এই অঞ্চলের প্রথম কৃষি শিক্ষা এবং গবেষণা প্রতিষ্ঠান।

১৯৪৭ সালে এটি ‘পূর্ব পাকিস্তান কৃষি ইনস্টিটিউট’ নামধারণ করে। পরবর্তী সময়ে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এর নাম ‘বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট’ এ পরিবর্তন করা হয়। ২০০১ সালের ১৫ জুলাই এই প্রতিষ্ঠানকে ইনস্টিটিউট থেকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার প্রাচীনতম কৃষি শিক্ষা এবং গবেষণা প্রতিষ্ঠান হল এই শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। এই শিক্ষা প্রতিষ্ঠানটি রাজধানী ঢাকার শেরেবাংলা নগরে অবস্থিত। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ৪২২ জন শিক্ষক-শিক্ষিকা, ৪টি অনুষদের ৩৫টি বিভাগে ৪৮২৬ শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। এছাড়া ৫টি আবাসিক হল, অত্যাধুনিক লাইব্রেরি, কেন্দ্রীয় গবেষণা মাঠ, মন্দির, মসজিদ, ফার্ম এবং একটি বিশাল খেলার মাঠ রয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, ‘উন্নত শিক্ষা, উন্নত কোর্স কারিকুলাম ও উন্নত গবেষণার একটি আধুনিক বিশ্ববিদ্যালয়ের পথে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে ৩৯২ কোটি ৬৮ লাখ টাকার প্রকল্প কাজ এগিয়ে চলছে। ক্যাম্পাসে বিভিন্ন অবকাঠামো উন্নয়নের কাজ চলমান রয়েছে।’

আরও পড়ুন : রাবিতে সভাপতি নিয়োগে আদালতের স্থগিতাদেশ

তিনি বলেন, ‘এছাড়া শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের গবেষণা প্রকল্পের চুক্তি হচ্ছে। ফলে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে এই বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক নেটওয়ার্ক তৈরি হচ্ছে। গবেষণার ১৮টি প্রজেক্টের কাজ সম্পূর্ণ হয়েছে। এভাবে গবেষণায় এগিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি। বাংলাদেশে উচ্চতর কৃষি শিক্ষার বিস্তারের মাধ্যমে দেশে কৃষি উন্নয়নের গুরু দায়িত্ব পালন করবেন এই বিশ্ববিদ্যালয়ের কৃষিবিদ এবং কৃষিবিজ্ঞানীরা।’

তিনি আরও বলেন, ‘মহামারি করোনার জন্য বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কোনো অনুষ্ঠানমালা থাকবে না। তবে এখন মুজিববর্ষ এবং যেহেতু প্রধানমন্ত্রীর নির্দেশনাও আছে তাই আমরা ক্যাম্পাসে শুধু বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করব।’

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড