• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনলাইন ক্লাস নিয়ে কুবির লোকপ্রশাসন বিভাগে জরিপ

  কুবি প্রতিনিধি

১৫ জুন ২০২০, ১৮:১৬
কুমিল্লা বিশ্ববিদ্যালয়
ছবি : সংগৃহীত

অনলাইন ক্লাস এবং আনুসঙ্গিক বিষয়গুলো নিয়ে জরিপ চালিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) লোক প্রশাসন বিভাগ।

এতে বিভাগটির ১৫২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীদের মধ্যে ৭৭.৬ ভাগ শিক্ষার্থী অনলাইন ক্লাসের পক্ষে মত দিয়েছেন। সম্প্রতি সামাজিক যোগাযোগ এবং গণমাধ্যমে উঠে আসা অনলাইন ক্লাস বিতর্কের মধ্যে বিভাগটির তত্ত্বাবধানে করা এক জরিপে এ তথ্য জানা যায়।

জরিপে দেখা যায়, লোক প্রশাসন বিভাগের মোট ৩৩০ জন শিক্ষার্থীর মধ্যে এই জরিপে ১৫২ জন অংশগ্রহণ করেন। যা মোট শিক্ষার্থীর শতকরা ৪৬ ভাগ। অর্থাৎ ৫৪ ভাগ শিক্ষার্থীই জরিপে অংশগ্রহণ করতে পারেননি। অংশগ্রহণকারীদের মধ্যে ছাত্র ৫৯.৯% এবং ছাত্রী ৪০.১%।

অনলাইন জরিপের ফল (ছবি : সংগৃহীত)

এছাড়া ৯২ ভাগ শিক্ষার্থীর স্মার্টফোন রয়েছে। আর অনলাইন ক্লাসের বিপক্ষে অবস্থান নেওয়া শিক্ষার্থীরা কারণ হিসেবে স্মার্টফোন না থাকা, দুর্বল ইন্টারনেট কানেকশন, খরচ বেশি এবং অনলাইন ক্লাসের সঙ্গে পরিচিত নন বলে জানিয়েছেন। তবে বেশিরভাগ শিক্ষার্থীর জরিপে অংশগ্রহণ না করতে পারার কারণ হিসেবে নেটওয়ার্কের বাইরে থাকার কথা বলা হয়েছে। সে হিসেবে ৬৪ ভাগ শিক্ষার্থীই অনলাইন ক্লাস করতে অক্ষম বলে জরিপ থেকে জানা যায়।

আরও পড়ুন : গবিতে ১ জুলাই থেকে অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা

এ বিষয়ে লোকপ্রাশাসন বিভাগের সভাপতি মো. রশিদুল ইসলাম শেখ জানান, পুরো দেশ করোনায় স্থবির হয়ে আছে। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ। এমতাবস্থায় আমরা লোকপ্রশাসন বিভাগ অনলাইনে ক্লাস করা নিয়ে শিক্ষার্থীদের মতামত যাচাই করেছি। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে অনলাইন ক্লাস নিয়ে পক্ষে বিপক্ষে মত উঠে এসেছে। কিন্তু ক্লাস-পরীক্ষা মূল্যায়নের বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কিংবা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো নোটিশ প্রদান করে নি। আশা করছি এই তথ্য উপাত্ত সামনে যে কোনো সিদ্ধান্ত গ্রহণে সহযোগী হবে। তবে আমরা দেখেছি বেশিরভাগ শিক্ষার্থীই জরিপে অংশগ্রহণ করতে পারেন নি। তারা নেটওয়ার্কের বাইরে আছেন বলে আমরা ধরে নিয়েছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড