• সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গবিতে অনলাইন পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি

  গবি প্রতিনিধি

০৪ জুন ২০২০, ১৬:১৪
গবি
ছবি : সংগৃহীত

গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষার বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে শিক্ষার্থীদের কিভাবে পরবর্তী সেমিস্টারে উন্নীত করা যায়, সে সম্পর্কে নীতিমালা প্রণয়নের জন্য কমিটি গঠন করা হয়েছে। তাদের সুপারিশের আলোকেই পরীক্ষা সম্পর্কে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

বৃহস্পতিবার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী বাবু এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘সেমিস্টার ফাইনাল অনলাইন বা অন্য কিভাবে এবং কবে হবে সে বিষয়ে পরীক্ষা কমিটি জানাবে। এ ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।’

জানা যায়, বুধবার (৩ জুন) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে বিভাগীয় প্রধানদের সঙ্গে আলোচনা করে প্রশাসন। সভায় সেমিস্টার ফাইনাল পরীক্ষার বিষয়ে নীতিমালা প্রণয়ন করতে ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারীকে প্রধান করে পরীক্ষা কমিটি গঠন করা হয়। এই কমিটি শিক্ষকদের অফিস খোলার পর যথাসম্ভব দ্রুত নিজেরা আলোচনা করে পরীক্ষা পদ্ধতি সম্পর্কে নীতিমালা প্রণয়ন করবে।

গতকালের সভায় অনুষদ ভিত্তিক সপ্তাহে একদিন শিক্ষকরা অফিস করবেন। আগামী ৬ জুন, শনিবার থেকে এই কার্যক্রম শুরু হবে। এতে শনিবার স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান অনুষদ এবং ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদ, সোমবার ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদ এবং বুধবার কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ খোলা থাকবে। এছাড়া এই তিনদিনই প্রশাসনিক কর্মকর্তারা সীমিত পরিসরে অফিস করবেন।

সেমিস্টার ফির বিষয়ে যাদের বকেয়া ছিল, তাদেরকে অনলাইনে ফি জমা দিতে হবে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক। তবে বর্তমান পরিস্থিতি বিবেচনা করে শিক্ষার্থীদের ছাড় দেওয়া যায় কি না, এমন প্রশ্নে তিনি বলেন, ‘শিক্ষার্থীরা এ বিষয়ে অনলাইনে আবেদন জানাতে পারে। কিন্তু সভায় এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।’

নতুন শিক্ষার্থী ভর্তির ব্যাপারে প্রশাসন সূত্রে জানা যায়, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের প্রধানকে ভর্তির ফরম অনলাইনে সংযুক্ত করার ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়েছে। নতুন যারা ভর্তি হবেন, তারা ভর্তির সময়কার ৫০% টাকা দিয়ে ভর্তি হতে পারবে।

আরও পড়ুন : পিছিয়ে পড়া প্রাথমিক শিক্ষার্থীদের জন্য বিশেষ হেল্পলাইন

সার্টিফিকেট উত্তোলনের ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক জানান, নতুন করে আবেদনের সুযোগ নাই, টেলিফোনে জেনে নিতে পারবে। তবে পুরনো আবেদনকারীদের কাজ সম্পন্ন হয়ে থাকলে, স্বাস্থ্যবিধি মেনে শুধু তারাই সার্টিফিকেট উঠাতে পারবে।

এছাড়া সাপ্লিমেন্টারী পরীক্ষার ফলের বিষয়ে তিনি বলেন, ‘আগামী ১৩ জুনের মধ্যে প্রতিটি বিভাগকে তাদের ফল জমা দিতে বলা হয়েছে। এরপর বাকি প্রক্রিয়া সম্পন্ন করে দ্রুতই ফল জানিয়ে দেওয়া হবে।’©

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড