• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা কলেজে অনার্স-মাস্টার্সেও অনলাইন ক্লাস শুরু হচ্ছে

  ডিসি প্রতিনিধি

১০ মে ২০২০, ২০:১৪
ঢাকা কলেজ
ঢাকা কলেজের প্রধান ফটক (ছবি : হাসান তামিম)

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণঘাতী করোনার সংক্রমণ রোধে ইতোমধ্যেই গত দেড় মাস যাবত বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান।

এই বন্ধের সময় সাধারণ শিক্ষার্থীরা যেন পিছিয়ে না পড়ে সেজন্য পাঠদান অব্যাহত রাখতে উচ্চ মাধ্যমিকের পর এবার স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীদের জন্যও বিভাগ ভিত্তিক অনলাইনে ক্লাস শুরু করতে যাচ্ছে ঢাকা কলেজ।

রবিবার (১০ মে) অনলাইনে ক্লাস শুরু করার বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ।

তিনি বলেন, ‘উচ্চ মাধ্যমিকের পর আমরা স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীদের জন্য অনলাইনে ক্লাস শুরু করেছি। কলেজের ২০টি বিভাগের নিজস্ব ফেসবুক পেজে ক্লাসগুলো প্রচার করা হবে। নিজ নিজ বিভাগের ফেসবুক পেইজ ও ইউটিউব চ্যানেল অনুসরণ করে শিক্ষার্থীরা ক্লাসে অংশগ্রহণ করতে পারবে।’

এরই মধ্যে গতকাল (শনিবার) পরীক্ষামূলকভাবে হিসাববিজ্ঞান বিভাগের অনলাইন ক্লাস শুরু করা হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে সবগুলো বিভাগের অনলাইন ক্লাস শুরু হবে বলেও জানান তিনি।

অধ্যক্ষ নেহাল আহমেদ আরও বলেন, ‘কোনো শিক্ষার্থী যথাসময়ে ক্লাসে অংশ নিতে না পারলে ফেসবুক পেজ অথবা ইউটিউব চ্যানেলে গিয়ে পরবর্তীতে ক্লাসগুলো দেখে নিতে পারবে।’

করোনা পরিস্থিতির এই সময়ে অধিকাংশ শিক্ষার্থী নিজ বাড়িতে অবস্থান করছেন। শহরের তুলনায় গ্রামের শিক্ষার্থীই বেশি এ কলেজে। আর গ্রামে ইন্টারনেট সুবিধা সীমিত। তাই উদ্ভূত পরিস্থিতিতে অনলাইন ক্লাস কতটা কার্যকর হবে? এমন প্রশ্নের উত্তরে অধ্যক্ষ নেহাল আহমেদ বলেন, ‘আমাদের সীমাবদ্ধতা তো রয়েছেই। আর ক্লাস মিস করলে পরবর্তী সময়ে দেখার সুযোগ রয়েছে।’ তাই অনলাইন ক্লাসে শিক্ষার্থীরা কিছুটা হলেও উপকৃত হবে বলেও জানান তিনি।

আরও পড়ুন : দুই এতিমের পাশে ববি উপাচার্য

শিক্ষকরা বাসায় অবস্থান করেই ক্লাস নিতে পারবেন। আর অনলাইন ক্লাসের প্রস্তুতি হিসেবে ইতোমধ্যে শিক্ষকদের অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও জানান অধ্যক্ষ নেহাল আহমেদ।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারি নির্দেশনায় গত ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে ঢাকা কলেজের শিক্ষা কার্যক্রম।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড