• রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা প্রতিরোধে ইবির হ্যান্ড স্যানিটাইজার

  ইবি প্রতিনিধি

২৫ মার্চ ২০২০, ১২:১৮
ইবি
ইবি শিক্ষক-শিক্ষার্থীদের তৈরিকৃত হ্যান্ড স্যানিটাইজার (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস প্রতিরোধে ও সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। 

মঙ্গলবার (২৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের শিক্ষার্থীদের সহযোগিতায় প্রায় এক হাজার পাঁচশত স্যানিটাইজার তৈরি করা হয়েছে বলে জানা গেছে। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন- উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন প্রমুখ।

বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে তৈরিকৃত এসব স্যানিটাইজার ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ক্যাম্পাস পার্শ্ববর্তী বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মাঝে বিতরণ করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস প্রতিরোধ সেলের আহ্বায়ক অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন। 

জানা যায়, ফলিত রসায়ন বিভাগের পরীক্ষাগারে এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে। যেখানে বিভাগীয় শিক্ষকদের তত্ত্বাবধানে ওই বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা এই স্যানিটাইজার তৈরিতে অংশগ্রহণ করেন।

এ ব্যাপারে ফলিত রসায়ন বিভাগের অধ্যাপক ড. হাফিজুর রহমান বলেন, ‘নাগরিক সচেতনতার জায়গা থেকে আমরা এ হ্যান্ড স্যানিটাইজার তৈরি কার্যক্রমে অংশ নিয়েছি। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা ও অর্থায়নে এটি করা হয়েছে।’

আরও পড়ুন : সুবিধাবঞ্চিতদের মাঝে হ্যালো-পার্বতীপুরের মাস্ক বিতরণ

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং করোনা ভাইরাস প্রতিরোধ সেলের আহ্বায়ক অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন বলেন, ‘দেশের এই ক্রান্তিলগ্নে, সামাজিক দায়বদ্ধতার বিবেচনায় ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জরুরি সিন্ডিকেট সভায় করোনা ভাইরাস প্রতিরোধ সেল গঠন করেছেন। উক্ত কমিটির তত্ত্বাবধানে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগিতায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে। পাশাপাশি মাস্কও তৈরি করা হচ্ছে।’ 

আতঙ্ক নয় সচেতনতার মাধ্যমে করোনা ভাইরাসের প্রতিরোধ করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড