• সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানবতার সেবায় যবিপ্রবির বিএমই বিভাগের শিক্ষার্থীরা

  যবিপ্রবি প্রতিনিধি

২২ মার্চ ২০২০, ১৭:১০
যবিপ্রবি
হ্যান্ড স্যানিটাইজার বিতরণ (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসের আক্রমণে দেশের মানুষ যখন আতঙ্কিত, ঠিক সে সময়ে মানবতার সেবায় এগিয়ে এসেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের (বিএমই) শিক্ষার্থীরা।

করোনা ভাইরাস প্রতিরোধে ও জনসচেতনতা বৃদ্ধিতে বিএমই বিভাগের শিক্ষার্থীরা নিজস্ব অর্থায়নে তৈরি করেছে হ্যান্ড স্যানিটাইজার। 

শনিবার (২১ মার্চ) বিকালে যশোর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড় ও জনসমাগম এলাকায় রিকশা চালক, ভ্যান চালক, ইজিবাইক ড্রাইভার, ট্রাফিক পুলিশ ও দোকানদারসহ সাধারণ মানুষের মাঝে বিনামূল্যে এই স্যানিটাইজার বিতরণ করা হয়।

প্রথমে যশোর শহরের ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের ডাক্তার এবং নার্সদের এই হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হয়। এরপর শহরের প্রাণকেন্দ্র দড়াটানা মোড়সহ বিভিন্ন মোড়ের ফল বিক্রেতা, রিকশা চালক, ভ্যান চালক, পথচারী, ট্রাফিক পুলিশ, দোকানদার এবং পুলিশসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষের মাঝে এই হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে বিতরণ করা হয়।

শিক্ষার্থীদের নিজেদের উদ্যোগ ও অর্থায়নে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ল্যাবরেটরিতে প্রাথমিকভাবে ১০০ মিলির ১৮০ পিস বোতলের বেশি এই স্যানিটাইজার প্রস্তুত করা হয়। প্রস্তুতকৃত হ্যান্ড স্যানিটাইজারের উপাদান হলো– ইথানল (৭০%), অ্যালোভেরা জেল, অলিভওয়েল, ভিটামিন-ই ক্যাপসুল এবং ডিস্টিলড ওয়াটার। 

ল্যাবরেটরিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজে গবেষণায় সহযোগিতা করেন বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক হাসান মোহাম্মদ আল ইমরান। 

তিনি দৈনিক অধিকারকে বলেন, ‘সারা বিশ্বে নভেল করোনা ভাইরাসের মহামারি আকারে সংক্রমণের প্রেক্ষিতে যবিপ্রবির বিএমই বিভাগের শিক্ষার্থীরা সামাজিক দায়বদ্ধতা থেকে যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে তারা হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে রিকশা, অটো চালক ও দোকানদারদের মধ্যে বিনামূল্যে সরবরাহ করে। তারা বিশ্বাস করে নিম্নবিত্ত শ্রেণির লোকেরাই এই রোগের সর্বপ্রথম বাহক হওয়ার প্রবল সম্ভাবনায় রয়েছে। এই পেশাজীবী মানুষদের সংক্রমণ হওয়া থেকে বিরত রাখতে পারলে যশোর শহরের সংক্রমণ অনেকাংশেই হ্রাস পাবে। এই লক্ষ্যে বিএমই বিভাগের শিক্ষার্থীরা এই সকল লোকজনের মাঝে হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে বিতরণ করে।’

আরও পড়ুন : করোনা আতঙ্ক : কাল থেকে রুয়েট লকডাউন

এ বিষয়ে বিএমই বিভাগের প্রভাষক মাহমুদুল হক মিলু বলেন, ‘করোনা ভাইরাস সংক্রমণের প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার করে পরিষ্কার-পরিচ্ছন্নতা বিশেষ করে ভালোভাবে হাত ধোয়ার ওপর জোর দিচ্ছে। কিন্তু বর্তমানে বাজারের ঊর্ধ্বমুখী চাহিদার কারণে বিদ্যমান সংকট মোকাবিলায় হ্যান্ড স্যানিটাইজার সহজলভ্য করতে ও বিনামূল্যে বিতরণের উদ্দেশ্যে যবিপ্রবির বিএমই বিভাগের শিক্ষার্থীদের পক্ষ থেকে এই উদ্যোগ। আমি এই উদ্যোগকে সাধুবাদ জানাই।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড