• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় 

ভাষার মাসে অফিস আদেশে একাধিক ভুল

  বেরোবি প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৯
বেরোবি
বেরোবি ক্যাম্পাস ও অফিস আদেশ (ছবি : সম্পাদিত)

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) অফিস আদেশে ভাষা, বানান ও শব্দগত একাধিক ভুলের অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল স্বাক্ষরিত এক অফিস আদেশে এসব ভুল লক্ষ্য করা যায়। অফিস আদেশের স্মারক নম্বর- বেরোবি:/রেজি:/ দিবস উদযাপন- ৭৬ (৬)/২০২০/৩২৩।

এতে দেখা যায়, ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে প্রত্যেক অনুষদ, বিভাগ, হল প্রশাসনকে অনুরোধ জানিয়ে চিঠি ইস্যু করা হয়েছে।

এতে অনুষ্ঠান সময়সূচিতে ‘২০ ফেব্রুয়ারি, ২০২০, তারিখ শুক্রবার’ ‘সন্ধ্যা ৬টায় প্রদীপ প্রজ্জ্বালন’ ও উদ্বোধন এবং ২১ ফেব্রুয়ারি, ২০২০, তারিখ শনিবার রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরের পুষ্পাস্তবক অর্পনসহ অন্য কর্মসূচি।

কিন্তু অনুষ্ঠানসূচিতে বড় ধরনের ভুল লক্ষ্য করা যায়। ২০ ফেব্রুয়ারি শুক্রবারের জায়গায় বৃহস্পতিবার এবং ২১ ফেব্রুয়ারি শনিবারের জায়গায় হবে শুক্রবার।

আবার দুই জায়গায় তারিখ কথাটি অতিরিক্ত ব্যবহার করায় এটি ভাষাগত ভুল।

এ দিকে প্রদীপ ‘প্রজ্জ্বালন’ শব্দটি বানানগত ভুল। এখানে বাংলা একাডেমির অভিধান অনুসারে প্রজ্বলন বানানটি শুদ্ধ। তাছাড়া ‘অর্পন’ বানানটিও ভুল। এর সঠিক বানান হলো- অর্পণ।

ভাষার মাসে বিশ্ববিদ্যালয়ের মতো একটা জায়গায় এমন ভুল মানতে নারাজ শিক্ষার্থীরা। তারা বলছেন, ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের লক্ষ্যে রেজিস্ট্রার অফিস আদেশ দিয়েছে কিন্তু সেখানেও বাংলা ভাষাকে অসম্মান করা হয়েছে।’

উল্লেখ্য, ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তি এবং প্রকৌশল দপ্তরের এক চিঠিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বানান ভুল হওয়ায় সেই অফিসে তালা দেয় শিক্ষার্থীরা।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে প্রকাশিত বার্ষিক ডায়েরিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামের বানান ভুল করে। এ ঘটনায় ডায়েরি বিতরণ বন্ধ রাখে জনসংযোগ দপ্তর।

আরও পড়ুন : ইবিতে বই ও প্রযুক্তি উদ্ভাবনী মেলার উদ্বোধন

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল মুঠোফোনে বলেন, ‘অফিস আদেশ টাইপিং এ ভুল ছিল। পরবর্তী সময়ে তা সংশোধন করে পাঠানো হয়েছে।’

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড