• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাজারে তেলের জন্য শিশি নিয়ে যেতাম : রাষ্ট্রপতি 

  নিজস্ব প্রতিবেদক

০৫ ফেব্রুয়ারি ২০২০, ২১:২১
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ
বক্তব্য রাখছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ (ছবি : দৈনিক অধিকার)

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘আশির দশকে আমরা বাজারে যাওয়ার সময় সঙ্গে সরিষার তেলের জন্য একটি এবং কেরোসিন তেলের জন্য একটি করে শিশি নিয়ে যেতাম। আমরা এখন আধুনিকতার নামে খালি হাতে গিয়ে পলিথিনে বাজার করে নিয়ে আসছি। এতে দেশটাকে ধ্বংস করা হচ্ছে। এর পরিণাম ভয়াবহ হবে।’

বুধবার (৫ ফেব্রুয়ারি) বিকালে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ২য় সমাবর্তনে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, ‘পলিথিন ও প্লাস্টিকের বোতল রাষ্ট্রীয়ভাবে নিষিদ্ধ করা উচিত। পরিবেশ রক্ষায় পলিথিন ও প্লাস্টিক পণ্য বর্জনের বিষয়টি দায়িত্ব নিয়ে জনগণকে বোঝাতে হবে এবং এগুলো পরিহার করতে হবে। আর এ কাজটি করতে হবে তরুণ ও শিক্ষার্থীদের।’

তিনি শিক্ষার্থীদের বার্গার, কোল্ড ড্রিংকসহ সকল ফাস্টফুড পরিহার পূর্বক স্বাস্থ্য ও পরিবেশ বাঁচাতে সামাজিক আন্দোলন করার আহ্বান জানান।

মো. আবদুল হামিদ আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয় কেবল শিক্ষার্থীদের পাঠদান করে না, তাদের চিন্তার প্রসারতা বাড়ায়। গবেষণার মাধ্যমে সৃষ্টি করে নতুন জ্ঞানের যা যুগের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ অবদান রাখে। একবিংশ শতাব্দী তথ্য প্রযুক্তির যুগ। চতুর্থ শিল্প বিপ্লবের এ যুগে বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকতে হলে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার বিকল্প নেই। সময়ের সঙ্গে যুগের চাহিদাকে ধারণ করে বর্তমানে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ক্রমাগত বাড়ছে। এ মুহূর্তে বাংলাদেশের জন্য অন্যতম বড় একটি চ্যালেঞ্জ হচ্ছে শিক্ষার গুণগত মান নিশ্চিত করা। কারণ গুণগত শিক্ষা ছাড়া শিক্ষা মূল্যহীন।’

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তনে বিশেষ অতিথি হিসেবে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এবং সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন ইমিরেটাস অধ্যাপক একে আজাদ চৌধুরী। অনুষ্ঠানের শুরুতে পবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. হারুনার রশিদ স্বাগত বক্তব্য রাখেন।

এ অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য, দেশবরেণ্য শিক্ষাবিদগণ, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের সদস্য, অ্যাকাডেমিক কাউন্সিল সদস্য ও সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জানা যায়, এ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের প্রায় ৩ হাজার গ্র্যাজুয়েট অংশ নিয়েছেন। এর মধ্যে স্নাতক ৯৬৮ জন, স্নাতকোত্তর ৯৫১ জন, পিএইচডি ৯ জন। এ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ (ডিভিএম) ২০১৩-১৪ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক এবং অন্য অনুষদে ২০১৪-১৫ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক ডিগ্রি প্রাপ্ত শিক্ষার্থীদের সমাবর্তনে সনদপত্র দেওয়া হয়।

এছাড়া জানুয়ারি-জুন ২০১৮-১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত এমএস/এমবিএ ও পিএইচডি ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থীদের সমাবর্তন অনুষ্ঠানে সনদপত্র প্রদান করা হয়।

আরও পড়ুন : মুজিববর্ষে শিশুদের বইমুখী করতে রোডমার্চ

সমাবর্তনে ৬৩ শিক্ষার্থীকে উপাচার্য স্বর্ণ পদক প্রদান করা হয়। এর মধ্যে- কৃষি অনুষদে ১০ শিক্ষার্থী, ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন অনুষদে ১১ শিক্ষার্থী, অ্যানিমেল হাজবেন্ড্রি অনুষদে ৪ শিক্ষার্থী, বিএএম অনুষদে ১০ শিক্ষার্থী, সিএসই অনুষদে ১০ শিক্ষার্থী, ডিজাস্টার ম্যানেজমেন্টে ৬ শিক্ষার্থী, এনএফএস থেকে ৪ শিক্ষার্থী এবং ফিশারিজ ফ্যাকাল্টির ৮ শিক্ষার্থীকে এ পদক দেওয়া হয়।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড