• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পবিপ্রবির সমাবর্তন বক্তা অধ্যাপক ড. আবুল কালাম

  পবিপ্রবি প্রতিনিধি

০৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩৯
এ কে আজাদ
ইমিরিটাস অধ্যাপক ড. আবুল কালাম আজাদ চৌধুরী (ছবি : সংগৃহীত)

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) ২য় সমাবর্তন আগামীকাল বুধবার (৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। এতে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ইমিরিটাস অধ্যাপক ড. আবুল কালাম আজাদ চৌধুরী।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত বিষয়টি নিশ্চিত করেছেন। সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য, রাষ্ট্রপতি আবদুল হামিদ।

অধ্যাপক ড. আবুল কালাম আজাদ চৌধুরী বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান। ১৯৮৩ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মেসি বিভাগের চেয়ারম্যান, ১৯৯৫ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত ফার্মেসি অনুষদের ডিন, ১৯৯৬ থেকে ২০০১ সালের নভেম্বর পর্যন্ত ঢাবির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

পরে সাউথ এশিয়ান ইউনিভার্সিটির গভর্নিং বডির চেয়ারম্যান, হার্ভার্ড ইউনিভার্সিটির ড্রাগ পলিসি কমিটির সদস্য, প্যারিসের ক্যানাম ইউনিভার্সিটির জাতীয় অধ্যাপক এবং যুক্তরাজ্যের ব্রাউসাইগ ইউনিভার্সিটি ও নটিংহাম ইউনিভার্সিটির ভিজিটিং অধ্যাপক হিসাবে দায়িত্ব পালন করেন তিনি।

এছাড়া ১৯৯৯ সালের ২৩ নভেম্বর নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন দেশবরেণ্য এ শিক্ষাবিদ।

জানা যায়, এ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের প্রায় ৩ হাজার গ্র্যাজুয়েট অংশ নিবেন। এর মধ্যে স্নাতক ৯৬৮ জন, স্নাতকোত্তর ৯৫১ জন, পিএইচডি ৯ জন। এ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ (ডিভিএম) ২০১৩-১৪ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক এবং অন্য অনুষদে ২০১৪-১৫ শিক্ষাবর্ষ পর্যন্ত স্নাতক ডিগ্রি প্রাপ্ত শিক্ষার্থীরা সমাবর্তনে সনদপত্র পাবেন।

এছাড়া জানুয়ারি-জুন ২০১৮-১৯ শিক্ষাবর্ষ পর্যন্ত এমএস/এমবিএ ও পিএইচডি ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থীদের সমাবর্তন অনুষ্ঠানে সনদপত্র প্রদান করা হবে।

আরও পড়ুন : গবিতে এড্রিক বেকার ব্লাড ফাউন্ডেশনের চতুর্থ কমিটি

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে। সমাবর্তনকে ঘিরে ব্যস্ত সময় পার করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ১ লক্ষ ৫০ হাজার বর্গফুটের প্যান্ডেল তৈরি করা হয়েছে।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড