• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাবির ৬৩ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

  ঢাবি প্রতিনিধি

২৮ জানুয়ারি ২০২০, ২১:০৫
ইলেকট্রনিক ডিভাইস
বহিষ্কার হওয়া শিক্ষার্থীরা এসব ইলেকট্রনিক ডিভাইসের সাহায্য নিয়ে ঢাবিতে ভর্তি হয়েছিলেন (ছবি : সংগৃহীত)

ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার প্রমাণে ঢাবির ৬৩ শিক্ষার্থীকে আজীবনের জন্য বহিষ্কার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় বহিষ্কারের সিদ্ধান্তটি নেওয়া হয়।

এই সভায় অস্ত্র ও মাদকের সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে আরও ৪ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার, পিএইচ.ডি. থিসিস জালিয়াতির অভিযোগ ১ শিক্ষককে প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি, সাংবাদিক মারধরে অভিযুক্ত ২ শিক্ষার্থীকে ৬ মাস বহিষ্কার, ছিনতাইয়ের অভিযোগে ১৩ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার ও অবৈধ পন্থায় ভর্তির অভিযোগে ৯ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরীক্ষায় বিভিন্ন সময়ে অসদুপায় অবলম্বনের অভিযোগে আরও ৩০ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদান করা হয়েছে।

জানা যায়, স্থায়ী বহিষ্কৃত সবাইকে ৭ কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। জবাব সন্তোষজনক না হওয়ায় শৃঙ্খলা পরিষদের সুপারিশক্রমে তাদেরকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়।

এছাড়া, সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থীদের কেন স্থায়ী বহিষ্কার করা হবে না, তার কারণ দর্শানোর নোটিশ দ্রুত সময়ের মধ্যে দেওয়া হবে। তার ৭ কার্যদিবসের মধ্যে ওই শিক্ষার্থীদের কারণ দর্শাতে হবে। পরবর্তীতে জবাব সন্তোষজনক না হলে তাদের বহিষ্কার করা হবে।

আরও পড়ুন : বাকৃবিতে ছাত্র নিপীড়নের ঘটনায় তদন্ত কমিটি

এছাড়া পিএইচ.ডি. থিসিস জালিয়াতিতে অভিযুক্ত শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম থেকে অব্যাহতি দিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির দেওয়া তথ্যমতে পরবর্তীতে পদক্ষেপ নিবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড